করোনাভাইরাস: এবার বিশ্ব ব্যাংক-আইএমএফ’র ‘ভার্চ্যুয়াল মিটিং’

করোনাভাইরাসের সংক্রমণে হুমকির মুখে বিশ্ব অর্থনীতি। এ কারণে অনেক দেশই বাণিজ্যিকভাবে ঝামেলায় পড়েছে।
আইএমএফের ঋণ
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সদর দপ্তর। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের সংক্রমণে হুমকির মুখে বিশ্ব অর্থনীতি। এ কারণে অনেক দেশই বাণিজ্যিকভাবে ঝামেলায় পড়েছে।

করোনাভাইরাস নিয়ে চলমান উদ্বেগজনক পরিস্থিতিতে বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) তাদের বসন্তকালীন সভা ভার্চ্যুয়ালভাবে অর্থাৎ অনলাইনের মাধ্যমে করার ঘোষণা দিয়েছে।

গতকাল বুধবার এ তথ্য জানিয়েছে রয়টার্স।

আগামী ১৭-১৯ এপ্রিল ওয়াশিংটনে বিশ্ব ব্যাংক ও আইএমএফ’র বসন্তকালীন সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বসন্তকালীন সভায় ১৮৯টি সদস্য দেশ থেকে সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী, প্রতিনিধি ও সাংবাদিকসহ প্রায় ১০ হাজার মানুষ আসেন। কিন্তু, করোনাভাইরাসের চলমান পরিস্থিতিতে এত মানুষ জড়ো হলে ‘ঝুঁকি’ থাকায় ভার্চ্যুয়াল মিটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে তারা।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস ও আইএমএফ’র প্রধান ক্রিস্টালিনা জর্জিভা এক যৌথ বিবৃতিতে বলেন, সভায় যারা অংশ নেবেন তাদের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।

আইএমএফ ও বিশ্ব ব্যাংকের নীতি অনুযায়ী, সভায় অংশগ্রহণকারীদের সশরীরে উপস্থিত থাকার কথা। তবে, ভার্চ্যুয়াল মিটিংয়ের সিদ্ধান্তকেও অনেকেই ইতিবাচকভাবে দেখছেন। বিশেষজ্ঞদের মতে, অনলাইনে সভা হলে অর্থ ও সময়, দুটোই বাঁচবে।

করোনাভাইরাসে সংক্রমণ বাড়তে থাকায় ওয়াশিংটনে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। যুক্তরাষ্ট্রে মোট মারা গেছেন ১১ জন। এদের মধ্যে ১০ জনই ওয়াশিংটনে।

চীনের সরকারি হিসাব অনুযায়ী, ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মারা গেছেন অন্তত ৩ হাজার ২৮৪ জন। আক্রান্ত ৯৫ হাজারেরও বেশি মানুষ। এর মধ্যে চীনে মৃত্যু ৩ হাজার ১২ জনের ও আক্রান্ত ৮০ হাজারেরও বেশি।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago