যুদ্ধ করোনাভাইরাসের বিরুদ্ধে

সারাবিশ্বে প্রকট হচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব। সরকারি হিসাবে সংক্রমণের উৎপত্তিস্থল চীনে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩৯ জন। নতুন করে মৃত্যু হয়েছে ৩১ জনের। ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট আক্রান্ত হয়েছেন। ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ এ।
India corona
ভারতের চেন্নাইয়ের একটি হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্তদের স্যাম্পল পরীক্ষা করছেন স্বাস্থ্যকর্মীরা। ছবি: রয়টার্স ফাইল ফটো

সারাবিশ্বে প্রকট হচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব। সরকারি হিসাবে সংক্রমণের উৎপত্তিস্থল চীনে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩৯ জন। নতুন করে মৃত্যু হয়েছে ৩১ জনের। ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট আক্রান্ত হয়েছেন। ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ এ।

চীনে নতুন সংকট

নতুন করে আক্রান্তদের নিয়ে বেশ বিপাকে চীন সে কথা বলার অপেক্ষা রাখে না। হাজারো চেষ্টা করেও দেশটিতে থামানো যাচ্ছে না মৃত্যু। এরই মধ্যে নতুন সংকটে পড়েছে চিকিৎসকরা। সাউথ চায়না মর্নিং পোস্ট আজ বৃহস্পতিবার জানিয়েছে, করোনায় আক্রান্ত পুরনো রোগীদের সারিয়ে তোলার পর তাদের অনেকে আবার এই ভাইরাসেই আক্রান্ত হচ্ছেন।

এমনকি, হাসপাতাল থেকে রিলিজ পাওয়ার পাঁচদিন পর উহানে এক ব্যক্তির মৃত্যু নতুন সংকট সৃষ্টি করেছে বলেও মর্নিং পোস্ট প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। উহানের কমিউনিস্ট পার্টির প্রধান বলেছেন, করোনা নিয়ে তাদের ‘যুদ্ধ’ সংকটময় পরিস্থিতির দিকে যাচ্ছে।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের হিসাবে, এখন পর্যন্ত সারাবিশ্বে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৯৫ হাজার ১০৮ জন। মারা গেছেন ৩ হাজার ২৮৪ জন। চীনের আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৪০৯ জন এবং মৃতের সংখ্যা ৩ হাজার ১২ জন।

ইউনেস্কোর বরাত দিয়ে মর্নিং পোস্ট আরও জানিয়েছে, করোনার প্রভাবে এখন পর্যন্ত ১৩ দেশে প্রায় ৩০ কোটি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট আক্রান্ত

ইরানওয়ার নিউজ সাইটের বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইশাক জাহাঙ্গিরী করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এর আগে ইরানের উপরাষ্ট্রপতি মাসুমেহ ইবতেকারের করোনায় আক্রান্ত হওয়ার সংবাদ প্রকাশ করেছিল নিউইয়র্ক টাইমস।

ইরানের বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন উল্লেখ করে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, গত সোমবার করোনায় আক্রান্ত এক জ্যেষ্ঠ কর্মকর্তার মৃত্যু হয়েছে।

ইরান সরকার এখন পর্যন্ত দেশটিতে নতুন করে ১৫ জনের মৃত্যুর সংবাদ জানিয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা ৯২ এ দাঁড়িয়েছে। নতুন করে ৫৮৬ জন আক্রান্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৯২২ জনে।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২৯

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে। এ নিয়ে দেশজুড়ে আতঙ্ক বিরাজ করছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতে করোনা পরিস্থিতি গুরুতর মোড় নিচ্ছে। ধীরে ধীরে আক্রান্তের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত দাঁড়িয়েছে ২৯ এ। আক্রান্তদের অধিকাংশ দিল্লি, আগ্রা ও জয়পুরে।

ভারতে বেড়াতে আসা ইতালির ১৬ নাগরিক ও তাদের গাড়িচালকের শরীরে ভাইরাস পাওয়ার পর দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও রাজস্থানের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, আক্রান্ত ব্যক্তিদের সঙ্গে মিশেছেন এমন অন্তত ১০০ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

এছাড়াও, করোনার কারণে দেশটিতে বড় জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ রাষ্ট্রপতি ভবনের হোলির উৎসবও বাতিল হচ্ছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

জাপান ও অস্ট্রেলিয়ায় করোনার প্রভাব

জাপানে করোনার প্রাদুর্ভাব যেন নিয়ন্ত্রণের বাইরে চলে না যায় সে জন্যে প্রধানমন্ত্রী শিনজো আবে দেশটির বিরোধীদলের নেতাদের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করেছেন। তিনি জনগণ ও ব্যবসা প্রতিষ্ঠানের ওপর সরকারের নিয়ন্ত্রণ বাড়ানোর জন্যে ‘বিশেষ জরুরি আইন’ কার্যকর করার ওপর গুরুত্ব দিচ্ছেন।

জাপান টাইমস জানিয়েছেন দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ছাড়িয়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া টোকিও অলিম্পিক আয়োজন। তবে আবে সেই আয়োজনটি সফলভাবে সম্পন্ন করার জন্যে সবাইকে প্রস্তুত থাকার অনুরোধ করেছেন।

অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ৫৫ হওয়ায় দেশজুড়ে আতঙ্ক বিরাজ করছে। দ্য সিডনি মর্নিং হেরাল্ড আজ জানিয়েছে, আতঙ্ক এমন পর্যায়ে গিয়েছে যে সুপারমলগুলো থেকে পণ্য নিমিষেই উধাও হয়ে গেছে। এর ফলে, পণ্য কেনার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মলগুলো। তাই কেউ চাইলেই বেশি করে পণ্য কিনতে পারছেন না।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

6h ago