বাশারের বিশ্বাস, মাশরাফির দেখানো পথেই হাঁটবেন নতুন অধিনায়ক

কার কাঁধে উঠবে দায়িত্ব তা নিয়ে আলোচনার শেষ নেই। আর মাঠে তার নেতৃত্বগুণই বা কেমন হবে? তবে মাশরাফির পর যে-ই অধিনায়ক হন না কেন, তিনি তার দেখানো পথ ধরেই হাঁটবেন বলে মনে করেন দেশের আরেক সফল সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন।
ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশ দলের ওয়ানডে সংস্করণের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মাশরাফি বিন মুর্তজা। খুব শিগগিরই হয়তো ঘোষিত হবে নতুন অধিনায়কের নাম। কার কাঁধে উঠবে দায়িত্ব তা নিয়ে আলোচনার শেষ নেই। আর মাঠে তার নেতৃত্বগুণই বা কেমন হবে? তবে যে-ই অধিনায়ক হন না কেন, তিনি মাশরাফির দেখানো পথ ধরেই হাঁটবেন বলে মনে করেন দেশের আরেক সফল সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন।

নিজেকেই উদাহরণ হিসেবে দাঁড় করিয়ে বৃহস্পতিবার (৫ মার্চ) বাশার বললেন, ‘যখন হাবিবুল বাশার অধিনায়ক ছিল, তখন তার কোনো বিকল্প ছিল না। আমি চার বছর অধিনায়ক ছিলাম। তারপর কয়েকটা পালাবদল হয়েছে। একেকজন অধিনায়ক একেক রকম হয়। আমি মনে করি, অধিনায়কের স্বকীয়তা থাকা উচিত। মাশরাফি একরকম অধিনায়ক ছিল, তার আগে যারা ছিল তারাও আরেক রকম। সামনে যিনি আসবেন, তিনিও হয়তো তার মতো করবেন। অধিনায়কের যেটা দায়িত্ব, দলের সবাইকে নিয়ে খেলা, সবার পাশে থাকা, যেটা মাশরাফি করে এসেছে। আমি নিশ্চিত, ও একটা উদাহরণ তৈরি করে গেছে। পরবর্তীতে যিনি হবেন, এখান থেকে প্রেরণা নিতেই পারেন।’

বাংলাদেশের ইতিহাসের সফলতম অধিনায়ক মাশরাফিকে নিজের দেখা অন্যতম সেরা বলেই মনে করেন বাশার, ‘মাশরাফি দলের হয়ে সেরাটা দিয়েছে। দলটাকে বদলে দিয়েছে। আমাদের জেতার হার দেখেন, অনেক বেশি। যখন একটা দলে অনেক তারকা থাকে, তখন সেই দলকে নেতৃত্ব দেওয়া সহজ না। তারকা থাকলে খেলাটা সহজ হয়ে যায় কিন্তু তারকাদের নিয়ে একসঙ্গে খেলাটা কিন্তু কঠিন। মাশরাফি এই কাজটা খুব ভালো মতো করে এসেছিল এতদিন। ও খেলাটা ছাড়ছে না... ওর অধিনায়কত্বটা অবশ্যই মিস করব। অধিনায়ক মাশরাফি আমার দেখা অন্যতম সেরা অধিনায়ক।’

২০১৪ সালের শেষ দিকে বাংলাদেশ দলের অধিনায়কত্ব ফিরে পান মাশরাফি। দল তখন হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছিল। কিন্তু তার হাতে পড়ে দল যেন ম্যাজিকের মতো ঘুরে দাঁড়ায়। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে শুরুর পর বিশ্বকাপে গিয়েও অসাধারণ পারফরম্যান্স দেখায় দল। এরপর ঘরের মাঠে তো একের পর এক সিরিজ জয়। পুরো ক্রিকেটবিশ্ব তখন থেকেই সমীহ করে আসছে বাংলাদেশকে।

প্রথম দফায় ইনজুরির কারণে সে অর্থে নেতৃত্ব দিতে পারেননি মাশরাফি। দ্বিতীয়বারে পাঁচ বছরের বেশি সময় বেশ সফলভাবেই কাটালেন। বাংলাদেশ জাতীয় দলে এখন পর্যন্ত ৮৭টি ওয়ানডে ম্যাচের নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। তার অধিনায়কত্বে ৪৯টি ম্যাচে জয় পেয়েছে টাইগাররা। আগামীকাল শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে নেতৃত্বের শেষ ম্যাচে অন্যরকম ফিফটির স্বাদ পাওয়ার হাতছানি তার সামনে।

Comments