লিটনের বিস্ফোরক ব্যাটিংয়ে তামিমের রেকর্ড টিকল না তিনদিনও

১৫৮ রানের রেকর্ড ইনিংস খেলে তামিম ইকবাল বলেছিলেন, দুই বছরের মধ্যে তার এই রেকর্ড ভেঙে দিতে পারেন লিটন দাস বা মুশফিকুর রহিমের কেউ। লিটন সেই রেকর্ড ভেঙে দিলেন পরের ম্যাচেই। সময়ের হিসাবে তা টিকল মাত্র তিনদিন।
Liton Das
ছবি: ফিরোজ আহমেদ

১৫৮ রানের রেকর্ড ইনিংস খেলে তামিম ইকবাল বলেছিলেন, দুই বছরের মধ্যে তার এই রেকর্ড ভেঙে দিতে পারেন লিটন দাস বা মুশফিকুর রহিমের কেউ। লিটন সেই রেকর্ড ভেঙে দিলেন পরের ম্যাচেই। সময়ের হিসাবে তা টিকল মাত্র তিনদিন।

শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস গড়েন লিটন দাস। ১৪৩ বলে ১৬ চার, ৮ ছক্কায় বাংলাদেশের ওপেনার ১৭৬ রান করে থামান তার তাণ্ডব। বাংলাদেশের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা মারাতেও  রেকর্ড গড়েছেন তিনি। 

লিটনের রেকর্ড গড়ার সময় তার সঙ্গেই ক্রিজে ছিলেন তামিম ইকবাল। রেকর্ড হয়েছে তাদের জুটিতেও। বাংলাদেশের হয়ে যেকোনো উইকেট জুটিতে সর্বোচ্চ ২৯২ রানের জুটি গড়েন তারা। এই জুটির পথে তারা ছাড়িয়ে যান ২০১৭ সালে পঞ্চম উইকেটে করা সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর ২২৪ রানের জুটি। এর আগে ওপেনিংয়ে শাহরিয়ার হোসেন বিদ্যুৎ আর মেহরাব হোসেন অপির ২১ বছর আগের ১৭০ রানের জুটিও ছাড়িয়ে আসেন তারা। 

সিলেটে এদিন টস হেরে ব্যাটিং পেয়ে চার-ছয়ের ঝড় তুলেন বাংলাদেশের দুই ওপেনার। ৩৩.২ ওভারে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় বাংলাদেশের স্কোর ছিল ১৮২/০। তখন লিটন ১০২ ও তামিম ৭৯ রানে ব্যাট করছিলেন। ২ ঘন্টা ৩৮ মিনিট খেলা বন্ধ থাকার পর ম্যাচ নেমে আসে ৪৩ ওভারে। লিটনের ব্যাট হয়ে উঠে বিধ্বংসী। খেলতে থাকেন বিশাল সব ছক্কা। এরমধ্যে দুবার ক্যাচ দিয়ে জীবন ও আরেকবার নো বলে বেঁচেও যান তিনি। জীবন পাওয়া পরে উদযাপন করেছেন লং অন, মিড উইকেট, স্কয়ার লেগ দিয়ে মারা এগের পর এক ছক্কায়।  সেঞ্চুরির সময় তিনি মেরেছিলেন ১৩ চার, ছক্কা তখন আসেনি। বৃষ্টির পর খেলার জন্য কেবল ১০ ওভার পেয়ে উত্তাল হয়ে উঠে তার ব্যাট। ৩ চারের সঙ্গে মেরে দেন ৮টি ছক্কা।  
 
ছক্কা মারাতেও ছাড়িয়ে যান তামিমকে। এর আগে ওয়ানডেতে এক ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৭ ছক্কা ছিল তামিমের। লিটনের বিস্ফোরণের দিনে আড়ালে পড়লেও টানা দুই ম্যাচে সেঞ্চুরি করে তামিম অপরাজিত ছিলেন ১২৮ রানে। দুজনের ব্যাটে বাংলাদশ ৪৩ ওভারেই করে ফেলে ২ উইকেটে ৩২২ রান। 
 
 

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

4h ago