বিপদে জিম্বাবুয়ে, জয় দেখছে বাংলাদেশ

টি-টোয়েন্টি ফরম্যাটে এসেও জিম্বাবুয়ের বেহাল দশা কাটছে না। বিশাল লক্ষ্য তাড়ায় ১০ ওভার না যেতেই দলটির অর্ধেক ব্যাটসম্যান ফিরেছেন সাজঘরে। ব্যাটিং বিপর্যয়ে পড়া জিম্বাবুইয়ানদের বিপক্ষে জয়ের সুবাস পাচ্ছে টাইগাররা।
ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশ সফরে এখন পর্যন্ত জয়ের মুখ দেখেনি জিম্বাবুয়ে। টেস্ট ম্যাচ হারের পর ওয়ানডেতেও হোয়াইটওয়াশ। টি-টোয়েন্টি ফরম্যাটে এসেও তাদের বেহাল দশা কাটছে না। বিশাল লক্ষ্য তাড়ায় ১০ ওভার না যেতেই দলটির অর্ধেক ব্যাটসম্যান ফিরেছেন সাজঘরে। ব্যাটিং বিপর্যয়ে পড়া জিম্বাবুইয়ানদের বিপক্ষে জয়ের সুবাস পাচ্ছে টাইগাররা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত, সোমবার (৯ মার্চ) মিরপুরে সিরিজের প্রথম তি-টোয়েন্টিতে বাংলাদেশের ২০০ রানের জবাবে জিম্বাবুয়ের সংগ্রহ ১১ ওভারে ৫ উইকেটে ৮২ রান। দুই অপরাজিত ব্যাটসম্যান সিকান্দার রাজা ১০ ও রিচমন্ড মুটুমবামি ৩ রানে ব্যাট করছেন। জিততে এখনও দলটির প্রয়োজন ১১৯ রান।

লক্ষ্য তাড়ায় যদিও জিম্বাবুয়ের শুরুটা ছিল দারুণ। মোস্তাফিজুর রহমানের করা প্রথম ওভারের প্রথম দুই বলে বাউন্ডারি মারেন টিনাশে কামুনহুকামউই। কিন্তু পরের ওভারে আরেক ওপেনার ব্রেন্ডন টেইলরকে (১) হারায় তারা। সৌম্য সরকারের ক্যাচে পরিণত করে তাকে বিদায় করেন শফিউল ইসলাম। এরপর সুস্থ হয়ে একাদশে ফেরা ক্রেইগ আরভিন (৮) ও অভিষিক্ত ওয়েসলি মাধেভেরেও (১) সুবিধা করে উঠতে পারেননি। আরভিন শিকার হন মোস্তাফিজের। আর রানআউট হন মাধেভেরে।

এরপর অধিনায়ক শন উইলিয়ামসের সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন কামুনহুকামউই। ৩২ রানের জুটি গড়েছিলেন তারা। এ জুটি ভাঙেন আমিনুল ইসলাম বিপ্লব। নবম ওভারে কামুনহুকামউইকে বিদায় করার পরের বলে উইলিয়ামসকেও ফেরান তিনি। এতে ভীষণ চাপে পড়া সফরকারীদের লড়াইয়ে ফেরাতে রাজার সঙ্গে জোট বেঁধেছেন মুটুমবামি।

এর আগে শেরে বাংলা স্টেডিয়ামে লিটন কুমার দাস ও সৌম্য সরকারের ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২০০ রান করে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে এটি টাইগারদের সর্বোচ্চ স্কোর। গত সেপ্টেম্বরে দলটির বিপক্ষে চট্টগ্রামে তোলা ৭ উইকেটে ১৭৫ রান ছিল আগের সর্বোচ্চ।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে। কলম্বোয় ২০১৮ সালে লঙ্কানদের বিপক্ষে ৫ উইকেটে ২১৫ তুলেছিল টাইগাররা।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

1h ago