করোনাভাইরাস: ‘স্থবির’ ইউরোপ

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। ইতোমধ্যে করোনাভাইরাসকে বিশ্বব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ইউরোপের অনেক দেশে।
Coronavirus
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অবরুদ্ধ করে রাখা হয়েছে পুরো ইতালি। দেশটির ন্যাপলস শহরে মাস্ক পরে হাঁটছেন এক নারী। ছবি: রয়টার্স

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। ইতোমধ্যে করোনাভাইরাসকে বিশ্বব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ইউরোপের অনেক দেশে।

আজ সিএনএন ও সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের পর ভাইরাসটিতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত ইউরোপের দেশ ইতালিতে। দেশটিতে মারা গেছেন ৮২৭ জন এবং আক্রান্ত ১২ হাজার ৪৬২ জন। চলমান পরিস্থিতিতে ইতোমধ্যে পুরো ইতালিতে ভ্রমণ ও জনসমাগমে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। একইসঙ্গে আগামী ৩ এপ্রিল পর্যন্ত দেশটির সব স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয়েছে। বাতিল করা হয়েছে খেলাসহ অন্যান্য কর্মসূচি। এ ছাড়া, ফার্মাসি ও খাবারের দোকান ছাড়া অন্য সব ধরনের দোকানও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ফ্রান্সে মারা গেছেন ৪৮ জন এবং আক্রান্ত ২ হাজার ২৮১ জন। দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ও এক সংসদ সদস্যও আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। চলমান পরিস্থিতিতে ইতোমধ্যে জনসমাগম নিষিদ্ধের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এ ছাড়া, বাতিল করা হয়েছে খেলা, কনসার্টসহ বিভিন্ন ধরনের কর্মসূচি।

স্পেনেও মারা গেছেন ৪৮ জন এবং আক্রান্ত ২ হাজার ১৪০ জন। জার্মানিতে আক্রান্ত ১ হাজার ৫৬৭ জন এবং মারা গেছেন তিন জন। জার্মানির ৭০ ভাগ জনগণ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে বলে মন্তব্য করেছেন দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল।

এ ছাড়া, যুক্তরাজ্যে আক্রান্ত ৪৫৬ জন এবং মারা গেছেন আট জন। সুইডেনে আক্রান্ত ৩২৬ জন এবং মারা গেছেন একজন। বেলজিয়ামে আক্রান্ত ৩১৪ জন এবং মারা গেছেন তিন জন। অস্ট্রিয়ায় ২০৬ জন আক্রান্ত রোগী শনাক্ত হলেও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মারা গেছেন ৪ হাজার ৬২০ জন এবং আক্রান্ত ১ লাখ ২৩ হাজার ৮২৫ জন।

চীনের সরকারি হিসাব অনুযায়ী, করোনাভাইরাসে দেশটিতে মারা গেছেন ৩ হাজার ১৬৯ জন এবং আক্রান্ত ৮০ হাজার ৭৯৩ জন।

ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ স্থগিত

করোনাভাইরাসের সংক্রমণের জেরে আগামী ৩০ দিনের জন্য ইউরোপেরে ২৬টি দেশ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ স্থগিত করা হয়েছে। যা কার্যকর হবে আগামীকাল রাত মধ্যরাত থেকে। তবে, যুক্তরাজ্য এর আওতায় থাকছে না। গতকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রের ৪৩টি রাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত ৯৮৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ৩৫ জন।

Comments

The Daily Star  | English
Bangladesh Expanding Social Safety Net to Help More People

Social safety net to get wider and better

A top official of the ministry said the government would increase the number of beneficiaries in two major schemes – the old age allowance and the allowance for widows, deserted, or destitute women.

3h ago