মেসিদের লিগ আর না হলে লোকসান ৬ হাজার কোটি টাকা!

স্থগিত লিগ আর চালু না হলে, লা লিগার লোকসান হবে প্রায় ৬১০.৯ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৫ হাজার ৮৪২ কোটি ৪৬ লাখ টাকারও বেশি!)।
varane and messi
ছবি: এএফপি

স্পেনের শীর্ষ ক্লাব ফুটবল আসর লা লিগা আগামী দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। করোনাভাইরাস নিয়ে সতর্কতার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে লিগ কর্তৃপক্ষ। দেশটিতে গেল কয়েক দিনে করোনা আক্রান্ত ও মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে বেড়ে যাওয়ায় ধারণা করা হচ্ছে, স্থগিতাদেশের মেয়াদ আরও বাড়তে পারে, এমনকি লিগের চলতি মৌসুম মাঠে আর না-ও গড়াতে হতে পারে। সেক্ষেত্রে ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে লা লিগাকে।

বৃহস্পতিবার (১২ মার্চ) লিগ স্থগিত করার ঘোষণার পর ক্রীড়া বিষয়ক স্প্যানিশ গণমাধ্যম মার্কা লা লিগা কর্তৃপক্ষের সম্ভাব্য আর্থিক ক্ষতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে তারা বলেছে, লিওনেল মেসি-করিম বেনজেমা-আলভারো মোরাতাদের স্থগিত লিগ আর চালু না হলে, লা লিগার লোকসান হবে প্রায় ৬১০.৯ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৫ হাজার ৮৪২ কোটি ৪৬ লাখ টাকারও বেশি!)।

স্পেনের দ্বিতীয় স্তরের লিগ সেগুন্দা ডিভিশনের ম্যাচও দুই সপ্তাহের জন্য স্থগিত হয়েছে। এই আসরও যদি আর মাঠে গড়াতে না পারে, তাহলে লোকসানের অঙ্কের সঙ্গে আরও ৬৭.৫ মিলিয়ন ইউরো যোগ হবে। অর্থাৎ সবমিলিয়ে লিগ কর্তৃপক্ষের ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৬৭৮.৪ মিলিয়ন ইউরো।

এখন পর্যন্ত, লা লিগা ও সেগুন্দা ডিভিশনে খেলা হয়েছে যথাক্রমে ২৭ রাউন্ড ও ৩১ রাউন্ড। দুই লিগেই বাকি আরও ১১টি করে রাউন্ড। লিগ কর্তৃপক্ষ জানিয়েছে, বিপুল আর্থিক ক্ষতির বিষয়টি এই রাউন্ডগুলোর টিভি রাজস্ব, সিজন টিকেট ও ম্যাচ ডে টিকেটের সঙ্গে সম্পৃক্ত।

লিগ কর্তৃপক্ষের হিসাব অনুসারে, লা লিগা চালু না হলে টিভি রাজস্বের ৪৯৪ মিলিয়ন ইউরো, সিজন টিকেটের (পুরো মৌসুমের টিকেট আগে থেকে কিনে রাখা) ৭৮.১ মিলিয়ন ইউরো এবং ম্যাচ ডে টিকেটের (নির্দিষ্ট ম্যাচের টিকেট) ৩৮.৮ মিলিয়ন ইউরো লোকসান হবে। আর সেগুন্দা ডিভিশনের ক্ষেত্রে ক্ষতির পরিমাণ যথাক্রমে ৫৫ মিলিয়ন ইউরো, ৯.৯ মিলিয়ন ইউরো ও ২.৬ মিলিয়ন ইউরো।

উল্লেখ্য, রিয়াল মাদ্রিদের একজন বাস্কেটবল খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় ক্লাবটির সব রকমের অনুশীলন বাতিল করার পাশাপাশি সব খেলোয়াড়কে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। মূলত এরপরই এক বিবৃতিতে লিগ স্থগিতের ঘোষণা দেয় লা লিগা কর্তৃপক্ষ। এর আগে আগামী দুই সপ্তাহের সব ম্যাচ দর্শকশূন্য মাঠে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

Comments

The Daily Star  | English

Signal 7 at Payra, Mongla as Cyclone Remal forms over Bay

Cox’s Bazar, Ctg maritime ports asked to hoist Signal 6

1h ago