করোনাভাইরাস

বন্ধ থাকবে সিনেমা হল, পেছাচ্ছে নতুন সিনেমার মুক্তি

করোনাভাইরাসের প্রভাব পড়ছে বিনোদন জগতেও। আগামীকাল বুধবার থেকে ২ এপ্রিল পর্যন্ত দেশের সব প্রেক্ষাগৃহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ঢাকার মধুমিতা প্রেক্ষাগৃহের পুরনো ছবি। (সংগৃহীত)

করোনাভাইরাসের প্রভাব পড়ছে বিনোদন জগতেও। আগামীকাল বুধবার থেকে ২ এপ্রিল পর্যন্ত দেশের সব প্রেক্ষাগৃহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল সোমবার চলচ্চিত্র প্রদর্শক সমিতি এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন। তিনি দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ রোধে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। তবে, সিনেপ্লেক্সগুলো এই সিদ্ধান্তের বাইরে থাকবে।’

করোনাভাইরাসের প্রভাবে পিছিয়ে যাচ্ছে নতুন সিনেমার মুক্তিও। পিছিয়ে যাওয়া এইসব সিনেমার নতুন করে মুক্তির তারিখ পেতে কিছুটা বেগ পাওয়ার সম্ভাবনা আছে। বেশ কয়েকটি সিনেমা মুক্তির তালিকায় জমে যাওয়ায় একই তারিখে কয়েকটি সিনেমা মুক্তি দিতে হতে পারে। ফলে ব্যবসায়িকভাবেও ক্ষতির মুখে পড়বেন প্রযোজক।

গত ১৩ মার্চ মুক্তি পাওয়ার কথা ছিল ‘জ্বীন’। কিন্তু, হঠাৎ করেই সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া সামাজিক যোগাযোগমাধ্যমে জানায়, এখনই সিনেমাটি মুক্তি পাচ্ছে না। নাদের চৌধুরী পরিচালিত সিনেমাটিতে অভিনয় করেছেন সজল, পূজা চেরি, রোশান ও মুন।

একই দিনে মুক্তি পাওয়ার কথা ছিল শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ অভিনীত এবং মাসুম হাসান উজ্জ্বল পরিচালিত ‘ঊনপঞ্চাশ বাতাস’। পিছিয়েছে এই সিনেমার মুক্তিও।

দ্য ডেইলি স্টার অনলাইনকে উজ্জ্বল বলেন, ‘মানুষ এখন করোনাভাইরাস আতঙ্কের মধ্যে আছে। সারাবিশ্বে এটি মহামারি আকারে ছড়িয়েছে। তাই আমাদের সচেতন হতে হবে। কারণ, আগে জীবন পরে বিনোদন।’

আগামী ২০ মার্চ ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ মুক্তি পাওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছে। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান জানিয়েছে, সামাজিক দায়বদ্ধতা থেকে মানুষের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে সিনেমা মুক্তির তারিখ পেছানো হয়েছে।

দেবাশীষ বিশ্বাস পরিচালিত এই সিনেমায় অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী ও অপু বিশ্বাস।

একইভাবে শাহরিয়ার নাজিম জয়ের ‘আমার মা’ ও সুজন বড়ুয়ার ‘বান্ধব’ সিনেমার মুক্তির তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে।

আগামী ২৭ মার্চ চয়নিকা চৌধুরী পরিচালিত ‘বিশ্বসুন্দরী’ মুক্তির তারিখ নির্ধারণ করা হয়েছে। সিয়াম আহমেদ ও পরীমনি অভিনীত এই সিনেমার মুক্তির তারিখ পেছানোর ঘোষণা এখনও দেননি সিনেমাটির সংশ্লিষ্টরা।

সিনেপ্লেক্সগুলো বন্ধ হচ্ছে কি না, জানতে চাইলে স্টার সিনেপ্লেক্সের বিপণন ও জনসংযোগ কর্মকর্তা মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, ‘আগামীকাল (বুধবার) পর্যন্ত আমাদের সব শো চলবে। সিনেপ্লেক্সগুলো বন্ধের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।’

Comments