করোনাকে সংক্রামক রোগ ঘোষণা দিয়ে গেজেট প্রকাশে হাইকোর্টের নির্দেশ

নতুন করোনাভাইরাসকে সংক্রামক রোগ হিসেবে ঘোষণা করে এর প্রাদুর্ভাব মোকাবিলার জন্য সরকারকে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। ছবি: স্টার ফাইল ফটো

নতুন করোনাভাইরাসকে সংক্রামক রোগ হিসেবে ঘোষণা করে এর প্রাদুর্ভাব মোকাবিলার জন্য সরকারকে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার, এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি মো.আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এর অধীনে সংক্রামক রোগের তালিকায় কোভিড-১৯ এর নাম অন্তর্ভুক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ এসেছে এই বেঞ্চ থেকে।

এর আগে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে করোনাভাইরাস মোকাবিলায় সরকার কী পদক্ষেপ নিয়েছে জানতে চেয়ে মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছিল।

রিটের পক্ষের আইনজীবী হুমায়ন কবির পল্লব দ্য ডেইলি স্টারকে বলেন, ‘কোভিড-১৯ কে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এর অধীনে তালিকাভুক্ত করা হলে আক্রান্তদের কোয়ারেন্টিন, আইসোলেশনসহ চিকিৎসা প্রদান ও রোগ মোকাবিলার জন্য অন্যান্য পদক্ষেপ আইনি প্রক্রিয়ার মাধ্যমে নেওয়া যাবে। এছাড়া, জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্যান্য সংস্থা বাংলাদেশে করোনাভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় সহযোগিতা করতে পারবে।’

রিটে বিদেশ ফেরতদের বাধ্যতামূলক সরকার নিয়ন্ত্রিত কোয়ারেন্টিন সেন্টারে রাখতে আদালতের কাছে একটি মনিটরিং কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়। 

রিটে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে আদালত, যেখানে প্রতিদিন বিপুলসংখ্যক লোক জমায়েত হয় তা এখনও বন্ধ করা হয়নি। করোনাভাইরাসের সংক্রমণ রোধে আদালত বন্ধ করা প্রয়োজন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন জানিয়েছেন, আদালত বন্ধের বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকদের সঙ্গে আলোচনা শেষে সিদ্ধান্ত নেওয়া হবে।

Comments