গোমূত্রের পর রোদে বসে করোনা প্রতিরোধের পরামর্শ ভারতের স্বাস্থ্য প্রতিমন্ত্রীর

করোনাভাইরাস থেকে মুক্তি পেতে এবার কড়া রোদে বসে থাকার পরামর্শ দিলেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে। এর আগে গৌমুত্রকে ক্যান্সারের মহৌষধ হিসেবে দাবি করেছিলেন বিজেপির এই নেতা।
ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে

করোনাভাইরাস থেকে মুক্তি পেতে এবার কড়া রোদে বসে থাকার পরামর্শ দিলেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে। এর আগে গৌমুত্রকে ক্যান্সারের মহৌষধ হিসেবে দাবি করেছিলেন বিজেপির এই নেতা।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় অশ্বিনী চৌবে করোনা প্রতিরোধে দেশবাসীকে ১৫ মিনিট কড়া রোদে বসে থাকার পরামর্শ দেন।

তিনি বলেন, ‘বেলা ১১টা থেকে ২টা পর্যন্ত সূর্য সবচেয়ে বেশি তাপ ছড়ায়। ওইসময় ১৫ মিনিট রোদে বসে থাকলে শরীরে ভিটামিন ডি এর মাত্রা বাড়বে। ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পাবে, করোনাভাইরাস ধ্বংস হবে।’

বিজেপি নেতার এমন মন্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সূর্যের আলো ভিটামিন ডি-এর উৎস, এই নিয়ে কোনো সন্দেহ নেই ৷ কিন্তু ভিটামিন ডি বা সূর্যের আলো করোনাভাইরাসকে রুখে দিতে পারে এখন পর্যন্ত এমন কিছু প্রমাণিত হয়নি৷

এদিকে, গত সোমবার করোনাভাইরাস মোকাবিলায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত তিন পাতার গাইডলাইনের কোথাও রোদ পোহানোর কথার উল্লেখ নেই বলে জানায় এনডিটিভি৷

গত বুধবার পশ্চিমবঙ্গে করোনা প্রতিরোধের জন্য এক যুবক গোমুত্র পান করে অসুস্থ হয়ে পড়লে কুসংস্কার ছড়ানোর অভিযোগে একজন বিজেপি কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ।

বুধবার রাতে মন্ত্রীদের কাছে করোনাভাইরাসের মহামারি নিয়ে কোনো ধরনের অবৈজ্ঞানিক মন্তব্য না করার অনুরোধ জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর অনুরোধের পরদিনই বিজেপি নেতা অশ্বিনী চৌবে রোদে বসে থাকার পরামর্শ দিলেন।  

উল্লেখ্য, ভারতে এখন পর্যন্ত কোভিড-১৯ এ ১৯৭ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন চার জন।

Comments

The Daily Star  | English
Impact of poverty on child marriages in Rasulpur

The child brides of Rasulpur

As Meem tended to the child, a group of girls around her age strolled past the yard.

14h ago