সাজা স্থগিত, মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ড স্থগিত করে ছয় মাসের জন্য মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক গুলশানে তার বাস ভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
khaleda zia
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ড স্থগিত করে ছয় মাসের জন্য মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক গুলশানে তার বাসভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, মানবিক কারণ ও বয়স বিবেচনায় খালেদা জিয়াকে দুটি শর্তে মুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি তার ঢাকার বাসায় থেকে চিকিৎসা নেবেন এবং বিদেশে যেতে পারবেন না। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ ব্যাপারে ঢাকা কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, টেলিভিশনে এই খবর দেখেছি। লিখিত আদেশ পাওয়ার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০১১ সালের আগস্টে তেজগাঁও থানায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও অজ্ঞাত সূত্র থেকে টাকা সংগ্রহের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে। ২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়া এবং আরও তিন জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। তারা হলেন, খালেদার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তখনকার একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

Comments

The Daily Star  | English

Govt primary schools to be shut from tomorrow till April 27 due to heatwave

The government has decided to keep all public primary schools closed from April 21 to April 28 due to the severe heatwave sweeping the country.

Now