তেলেঙ্গানায় লকডাউন না মানলে গুলির নির্দেশ: মুখ্যমন্ত্রী

লকডাউন না মেনে কেউ অযথা ঘোরাঘুরি করলে দেখামাত্র গুলি চালানোর নির্দেশ দেওয়া হতে পারে বলে জানিয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।
কে চন্দ্রশেখর রাও

লকডাউন না মেনে কেউ অযথা ঘোরাঘুরি করলে দেখামাত্র গুলি চালানোর নির্দেশ দেওয়া হতে পারে বলে জানিয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।

এনডিটিভি জানায়, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে তেলেঙ্গানায় ২১ দিনের লকডাউনের পাশাপাশি রাতে কারফিউ জারি করা হয়েছে। কেউ নিয়ম ভঙ্গ করলে প্রয়োজনে ২৪ ঘণ্টা কারফিউ, সেনাবাহিনী মোতায়েন ও দেখামাত্র গুলির নির্দেশ দেওয়া হবে। জনগণের স্বার্থে এমন কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে লকডাউন কার্যকর করার জন্য সেনা মোতায়েন করা হয়েছে। মানুষ যদি নির্দেশনা না মানেন তবে আমাদেরও কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। রাস্তায় দেখামাত্র গুলি করার নির্দেশ দিতে হবে। তাই সবার কাছে বিনীত অনুরোধ, আপনারা বাসায় থাকুন। আমাদেরকে কঠোর হতে বাধ্য করবেন না।’

তিনি আরও বলেন, ‘প্রতিদিন সন্ধ্যা ছয়টা পর্যন্ত নিত্য প্রয়োজনীয় জিনিসের দোকান খোলা থাকবে। ছয়টার মধ্যে দোকান বন্ধ করতে হবে। এর এক মিনিটও দেরি হলে দোকানের লাইসেন্স বাতিল করা হবে।’

অন্য রাজ্যের মতো তেলেঙ্গানায়ও দিনমজুরদের ১৫০০ টাকা ভাতা ও রেশনের চাল দেওয়া হবে বলে ঘোষণা দেন তিনি।

তেলেঙ্গানায় এখন পর্যন্ত ৩৩ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। রাজ্যে ১৯ হাজারেরও বেশি মানুষ হোম কোয়ারেন্টিনে বিশেষ নজরদারিতে আছেন।

১৪ দিনের মধ্যে বিদেশফেরত যারা হোম কোয়ারেন্টিনে আছেন তাদের পাসপোর্ট জমা দিতে বলেছে তেলেঙ্গানা সরকার। কোয়ারেন্টিনের নির্দেশনা ভঙ্গ করলে জরিমানার পাশাপাশি বাতিল করা হবে পাসপোর্ট।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

51m ago