খেলা

‘প্রিমিয়ার লিগের শিরোপা লিভারপুলকে দেওয়াই ন্যায্য সিদ্ধান্ত’

ম্যানচেস্টার সিটি তারকা ইলকাই গুন্দোগান মনে করছেন, লিগ সম্পূর্ণ করা সম্ভব না হলেও লিভারপুলকে শিরোপা দিয়ে দেওয়া হবে ন্যায্য সিদ্ধান্ত।
liverpool
ছবি: টুইটার

করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে ফুটবল দুনিয়া। চলতি মৌসুম আবার কবে মাঠে গড়াবে তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। এমনকি বাতিলও হয়ে যেতে পারে গোটা মৌসুম। আর এমন ঘোষণা এলে কপাল পুড়বে লিভারপুলের। কারণ, ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়ার খুব কাছে রয়েছে অলরেডরা। তাই তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি তারকা ইলকাই গুন্দোগান মনে করছেন, লিগ সম্পূর্ণ করা সম্ভব না হলেও লিভারপুলকে শিরোপা দিয়ে দেওয়া হবে ন্যায্য সিদ্ধান্ত।

৩০ বছরের খরা কাটিয়ে লিগ চ্যাম্পিয়ন হওয়ার সব বন্দোবস্ত করে ফেলেছে লিভারপুল। করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে না পড়লে এতদিনে হয়তো শিরোপা উৎসব করা হয়ে যেত ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের। লিগের নয় ম্যাচ বাকি থাকতে আগের আসরের চ্যাম্পিয়ন ও দ্বিতীয় স্থানে থাকা ম্যান সিটির চেয়ে ২৫ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে তারা। আর মাত্র দুটি ম্যাচে জিতলেই ১৯৮৯-৯০ মৌসুমের পর ফের প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলবে মোহামেদ সালাহ-সাদিও মানে-রবার্তো ফিরমিনোর লিভারপুল।

সব সমীকরণ বিবেচনা করে তাই লিভারপুলকেই ২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়ন ঘোষণা করার পক্ষে জার্মান মিডফিল্ডার গুন্দোগান। সম্প্রতি স্বদেশী গণমাধ্যম জেডডিএফকে তিনি বলেছেন, ‘হ্যাঁ, আমার দিক থেকে এটাই হবে সঠিক সিদ্ধান্ত। একজন ক্রীড়া ব্যক্তিত্ব হিসেবে আপনাকে ন্যায্য হতে হবে।’

আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ফুটবল স্থগিত করা হয়েছে ইংল্যান্ডে। স্থগিতাদেশের মেয়াদ আরও বাড়তে পারে। আগামী ৩ এপ্রিল সভায় বসবে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে বলেছে, ওই সভায় লিগ স্থগিত রাখার সময়সীমা বাড়ানো একরকম নিশ্চিতই। তাতে মৌসুম শেষ করা নিয়ে শঙ্কা আরও বাড়বে।

উল্লেখ্য, চলমান সংকটে ২০১৯-২০ মৌসুম বাতিল হয়ে যাওয়ার জোরালো সম্ভাবনা দেখছেন উয়েফা সভাপতি আলেকসান্দার সেফেরিনও। গতকাল রোববার তিনি বলেছেন, ‘কেউ জানে না, এই বৈশ্বিক মহামারিটি কবে, কখন শেষ হবে। আমাদের প্ল্যান এ, বি এমনকি সি-ও আছে। মে মাসের মাঝামাঝি সময়ে (মৌসুম আবার) শুরু করে জুনে কিংবা জুনের শেষ দিকে ইতি টানার (পরিকল্পনা আছে)। কিন্তু এই সময়ের মধ্যে যদি এটা শেষ না করা যায়, তাহলে হয়তো এই মৌসুমটি ভেস্তে যেতে পারে।’

Comments

The Daily Star  | English

Cyclones now last longer at sea, on land

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

1h ago