যুক্তরাষ্ট্রে ‘সামাজিক দূরত্ব’র মেয়াদ আরও ৩০ দিন বাড়ছে

যুক্তরাষ্ট্রে চলমান ফেডারেল সামাজিক দূরত্ব নির্দেশিকার মেয়াদ কমিয়ে দেওয়ার কথা বলে তা আরও ৩০ দিন বাড়িয়ে দিলেন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।
Donald Trump
হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স ফাইল ফটো

যুক্তরাষ্ট্রে চলমান ফেডারেল সামাজিক দূরত্ব নির্দেশিকার মেয়াদ কমিয়ে দেওয়ার কথা বলে তা আরও ৩০ দিন বাড়িয়ে দিলেন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, দুই সপ্তাহ আগে ঘোষিত ১৫ দিনের ফেডারেল সামাজিক দূরত্ব নির্দেশিকার মেয়াদ আজ সোমবার শেষ হওয়ার কথা ছিল। ট্রাম্পও গত সপ্তাহে বলেছিলেন, অন্তত আংশিকভাবে হলেও দেশে চলমান সামাজিক দূরত্ব শিথিল করা হবে।

কিন্তু, গতকাল তিনি হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে হঠাৎ করেই যুক্তরাষ্ট্রে চলমান ‘সামাজিক দূরত্ব’ বজায় রাখার মেয়াদ আরও একমাস বাড়িয়ে দেন। বলেন, ‘আগামী ৩০ এপ্রিল পর্যন্ত কোনো ধরনের বড় জনসমাগম করা যাবে না।’

তিনি আরও বলেন, ‘আপনারা যত বেশি নিয়ম মেনে চলবেন তত দ্রুত করোনার এই দুঃস্বপ্ন থেকে মুক্তি পাবেন।’

আগামী ১ জুনের মধ্যে যুক্তরাষ্ট্রের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করবে বলেও আশা প্রকাশ করেন ট্রাম্প।

সংবাদমাধ্যমটি আরও জানায়, এই সামাজিক দূরত্ব নির্দেশিকার কারণে যুক্তরাষ্ট্রের যে ক্ষতি হচ্ছে তাকে ‘অপূরণীয়’ উল্লেখ করে গত সপ্তাহে ট্রাম্প তা শিথিল করার কথা বলেছিলেন। তার স্বাস্থ্য উপদেষ্টারা এই শিথিলের ফলাফল ভয়বহ হবে বলে তাকে জানিয়েছিলেন। তারপরও ট্রাম্পকে শিথিলতার পক্ষে অনড় অবস্থানে দেখা গিয়েছিল।

তবে তার গতকালকের ঘোষণায় মনে হচ্ছে, তিনি যুক্তরাষ্ট্রে সামাজিক দূরত্ব নির্দেশিকা বহাল থাকার গুরুত্ব অনুধাবন করতে পেরেছেন।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

1h ago