ঘরে থাকুন, সুস্থ থাকুন: এখন সময় রিভিশনের

করোনাভাইরাস নিয়ে দেশে উদ্বেগের পরিমাণ বেড়ে যাওয়ায় সরকার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়। শিক্ষা কর্মকর্তারা এই সিদ্ধান্তকে পরীক্ষার্থীদের জন্য আরও ভালো প্রস্তুতি নেওয়ার একটি সুযোগ হিসেবে দেখছেন।

করোনাভাইরাস নিয়ে দেশে উদ্বেগের পরিমাণ বেড়ে যাওয়ায় সরকার উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়। শিক্ষা কর্মকর্তারা এই সিদ্ধান্তকে পরীক্ষার্থীদের জন্য আরও ভালো প্রস্তুতি নেওয়ার একটি সুযোগ হিসেবে দেখছেন।

প্রায় ১৩ থেকে ১৪ লাখ পরীক্ষার্থী নিয়ে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা ১ এপ্রিল থেকে ১৩ মে হওয়ার কথা থাকলেও তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষার নতুন তারিখ পরবর্তীতে জানানো হবে বলেও উল্লেখ করা হয়।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধ করতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। যা বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক জানিয়েছেন, এই অস্বাভাবিক পরিস্থিতিতে শিক্ষার্থীদের অবশ্যই মনোবলকে শক্ত রাখতে হবে।

তিনি গত বৃহস্পতিবার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘তারা ঘরে বসে এখন শুধু রিভিশন দেবে। যদি কোনো কিছু বুঝতে না পারে বা সমস্যা মনে করে তাহলে ফোনে শিক্ষকদের সঙ্গে পরামর্শ করতে পারে। তাদের ভবিষ্যতে পড়াশুনার অগ্রগতি নিয়ে কি হবে, তা নিয়ে মন খারাপ করার দরকার নেই।’

জিয়াউল হক জানান, পরীক্ষা দেরিতে হওয়ার কারণে শিক্ষার্থীরা আরও ভালো প্রস্তুতির সুযোগ পাবে। এই সঙ্কটকে তারা একটি সুযোগ হিসেবে নিতে পারে।

পরামর্শ হিসেবে তিনি বলেন, ‘১ এপ্রিল পরীক্ষা দেওয়ার জন্য ইতিমধ্যে তারা সিলেবাস শেষ করেছে। এখন কিছুটা বাড়তি সময় পেয়েছে। তাদের যদি কিছু বাকি থেকে থাকে, তা সমাধানের সুবর্ণ সুযোগ হিসেবে এই সময়টাকে ব্যবহার করা উচিত।’

এই সময়কে আরও ভালো ভাবে কাজে লাগাতে শিক্ষার্থীরা একটি রুটিন তৈরি করতে পারে। তিনি বলেন, ‘এমন হতে পারে, প্রতিটি বিষয়ের অধ্যায় অনুসারে রিভিশন দিতে পারে বা সারা দিন একটি নির্দিষ্ট বিষয় পড়তে পারে।’

পরিস্থিতি কাটিয়ে উঠতে শিক্ষার্থীদের মানসিকভাবে শক্ত থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ জানিয়ে জিয়াউল হক যোগ করেন, ‘পরীক্ষা এবং ভর্তি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সাধারণত নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হয়। পরীক্ষা পেছানোর কারণে যে গ্যাপ তৈরি হলো তা কমাতে নীতিনির্ধারকরা সিদ্ধান্ত নেবেন।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago