করোনাভাইরাস

টোকিও, ওসাকাসহ জাপানের ৭ এলাকায় জরুরি অবস্থা

করোনাভাইরাসের দ্রুত বিস্তার ঘটায় রাজধানী টোকিও, ওসাকা ছাড়াও আরও পাঁচটি এলাকায় জরুরি অবস্থা জারি করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।
Japan-1.jpg
জরুরি অবস্থা ঘোষণার আগে নিজ বাসভবনে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শিনজো আবে। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের দ্রুত বিস্তার ঘটায় রাজধানী টোকিও, ওসাকা ছাড়াও আরও পাঁচটি এলাকায় জরুরি অবস্থা জারি করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

আজ মঙ্গলবার থেকে শুরু করে আগামী ৬ মে পর্যন্ত এই জরুরি অবস্থা কার্যকর থাকবে। এর আওতায় থাকা বাকি এলাকাগুলো হলো- সাইতামা, কানাগাওয়া, চিবা, হেয়গো এবং ফুকুওকা।

জাপান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা ব্যবস্থা ভেঙে পড়া, অর্থনীতি পঙ্গু হয়ে যাওয়া এবং লাখ লাখ লোকের জীবিকা নির্বাহের পথ বন্ধ হয়ে যাওয়ার প্রেক্ষাপটে সরকারের এমন সিদ্ধান্ত গভীর উদ্বেগকেই প্রকাশ করে।

জনগণকে প্রয়োজন ছাড়া বাইরে না বেরনোর আহ্বান জানিয়ে আজ সরকারি ট্রাস্কফোর্সের বৈঠকে আবে বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মানুষের আচরণ পরিবর্তন করা।’

তিনি আরও বলেন, ‘বিশেষজ্ঞদের মতে আমরা যদি পারস্পরিক যোগাযোগ ৭০ থেকে ৮০ শতাংশ হ্রাস করতে পারি, তাহলে আগামী দুই সপ্তাহের মধ্যে সংক্রমণের সর্বোচ্চ ধাপ পেরিয়ে ক্রমহ্রাসমান অবস্থার দিকে এগুতে পারব।’

অন্যান্য দেশের তুলনায় করোনাভাইরাস এখনও অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে পেরেছে জাপান। কিন্তু শঙ্কা রয়েছে যে, টোকিওতে একবার আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করলে বিশ্বের বৃহত্তম এই শহর করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়ে যেতে পারে।

এখন পর্যন্ত টোকিওতে ১ হাজার ১৯৬ জন করোনায় আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত হওয়া গেছে। এক সপ্তাহে টোকিওতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারস বলছে, জাপানে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৯০৬ জনে, মারা গেছেন ৯২ জন এবং চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন ৫৯২ জন।

Comments

The Daily Star  | English

Heatwaves in April getting longer

Mild to moderate heatwaves, 36 to 40 degrees Celsius, in the month of April have gotten longer over the years, according to a research.

1h ago