৬০০ পোশাক শ্রমিকের আইডিকার্ড রেখে দেওয়ার অভিযোগ

সাভারে একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিকদের বেতন দেওয়ার সময় আইডিকার্ড রেখে দেয়ার অভিযোগ উঠেছে।

সাভারে একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিকদের বেতন দেওয়ার সময় আইডিকার্ড রেখে দেয়ার অভিযোগ উঠেছে। 

আজ মঙ্গলবার সন্ধায় সাভারের জিরানীবাজার এলাকায় সিনহা নিট অ্যান্ড ডেনিম লিমিটেড এর ৬০০ এর বেশি শ্রমিকের আইডিকার্ড রেখে দেয়া হয়েছে বলে অভিযোগ করেন শ্রমিকরা।

শ্রমিকদের অভিযোগ, কারখানায় প্রায় ১৪০০ শ্রমিক রয়েছে। এই শ্রমিকদের মধ্যে যাদের চাকরির বয়সসীমা ১ বছর পূর্ণ হয়নি এমন প্রায় ৬০০ শ্রমিকের ফেব্রুয়ারি ও মার্চ মাসের ওভারটাইম না দিয়ে শুধু মূল বেতন দিয়ে জোরপূর্বক আইডিকার্ড রেখে দিয়েছে কারাখানা কর্তৃপক্ষ।

শ্রমিকরা ক্ষোভ জানিয়ে বলেন, ছাঁটাই করার জন্যই কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। এই সংকটময় সময়ে মালিক আামাদের পাশে না দাঁড়িয়ে উল্টো আমাদের সাথে অন্যায় করছে।

এ বিষয়ে জানতে চাওয়া হলে, কারখানার প্রোডাকশন ম্যানেজার (পিএম) বিপ্লব হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, কারখানাটি বন্ধ থাকবে বলে যাদের চাকরির বয়স ১ বছর হয়নি তাদের বেতন দেওয়ার সময় আইডিকার্ড রেখে দেওয়া হয়েছে কারণ তারা লে অফের আওতায় পরবে না।

দুই মাসের অভারটাইমের টাকা না দেওয়া প্রসঙ্গে বিপ্লব বলেন, ‘এটা একটু ভুল হয়েছে। আমরা শ্রমিকদের আইডিকার্ড ফিরিয়ে দেব। ওভারটাইমের টাকা তারা পাবে।

ঢাকা শিল্প পুলিশ-১ এর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘সিনহা নিট অ্যান্ড ডেনিম লিমিটেডসহ বেশ কয়েকটি কারখানাতেই এ ধরনের ঘটনা ঘটেছে।’

তিনি বলেন, ‘এক্ষেত্রে পরবর্তীতে দেখা যাবে মালিকরা বলবে শ্রমিকরা স্বেচ্ছায় চাকরি থেকে অব্যাহতি নিয়েছে আর শ্রমিকরা বলবে মালিক জোড়পূর্বক তাদের ছাঁটাই করেছে। আমরা বিষয়টি দেখছি।’

সাভার ও আশুলিয়া এলাকায় ২৮টি পোশাক কারখানা চালু থাকার কথা নিশ্চিত করেন এই অতিরিক্ত পুলিশ সুপার।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

1h ago