করোনাভাইরাস

বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৯৫ হাজার ছাড়াল, আক্রান্ত ১৬ লাখ

বিশ্বব্যাপী প্রতিনিয়তই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মৃতের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন ১৬ লাখেরও বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাড়ে তিন লাখ মানুষ।
করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিজেকে রক্ষায় মাস্ক ও ফেস গার্ড পরেছেন চীনের হুবেই প্রদেশের উহান শহরের এক নিরাপত্তাকর্মী। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়তই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মৃতের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন ১৬ লাখেরও বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাড়ে তিন লাখ মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মারা গেছেন ৯৫ হাজার ৭৩১ জন। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ১ হাজার ৯৮৪ জন এবং সুস্থ হয়েছেন ৩ লাখ ৫৫ হাজার ৬৬ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত রয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৩৩ এবং মারা গেছেন ১৬ হাজার ৬৯০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৫ হাজার ৯৮৮ জন।

যুক্তরাষ্ট্রের পর বেশি আক্রান্ত স্পেনে। সেখানে মোট আক্রান্ত ১ লাখ ৫৩ হাজার ২২২ জন, মারা গেছেন ১৫ হাজার ৪৪৭ জন এবং সুস্থ হয়েছেন ৫২ হাজার ১৬৫ জন।

সবচেয়ে বেশি মারা গেছেন ইউরোপের দেশ ইতালিতে। সেখানে এখন পর্যন্ত মারা গেছেন ১৮ হাজার ২৭৯ জন, আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জন এবং সুস্থ হয়েছেন ২৮ হাজার ৪৭০ জন।

এ ছাড়া, ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৮ হাজার ৭৮৩ জন, মারা গেছেন ১২ হাজার ২২৮ জন এবং সুস্থ হয়েছেন ২৩ হাজার ৪৪১ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১৮ হাজার ২৩৫ জন, মারা গেছেন ২ হাজার ৬০৭ জন এবং সুস্থ হয়েছেন ৫২ হাজার ৪০৭ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ৮৭২ জন, মারা গেছেন ৭ হাজার ৯৯৩ জন এবং সুস্থ হয়েছেন ৩৫৯ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৯২৪ জন, মারা গেছেন ৩ হাজার ৩৪০ জন এবং সুস্থ হয়েছেন ৭৭ হাজার ৭৫৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৩৩০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ২১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৩ জন।

Comments