শীর্ষ খবর

মোবাইল অ্যাপে হোম কোয়ারেন্টিন তদারকি করবে সিএমপি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে যাদের হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হচ্ছে, তাদের তদারকি করতে অ্যাপ চালু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। ‘স্টে হোম, স্টে সেফ’ নামের এই অ্যাপটি তৈরি করেছে ইনোভেস টেকনোলজিস নামক একটি প্রতিষ্ঠান।
অ্যাপের উদ্বোধন। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ রোধে যাদের হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হচ্ছে, তাদের তদারকি করতে অ্যাপ চালু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। ‘নিরাপদ, স্টে হোম, স্টে সেফ’ নামের এই অ্যাপটি তৈরি করেছে ইনোভেস টেকনোলজিস নামক একটি প্রতিষ্ঠান।

গতকাল বৃহস্পতিবার দুপুরে সিএমপি সদর দপ্তরের কনফারেন্স হলে অ্যাপটির উদ্বোধন করেন সিএমপি কমিশনার মাহাবুবুর রহমান।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, অ্যাপটিতে ‘গো-ফ্যান্সিং টেকনোলজি রয়েছে। যার মাধ্যমে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের অবস্থান ও অবস্থা সম্পর্কে জানা যাবে। এ ছাড়া, অ্যাপটিতে নোটিফিকেশন ব্যবস্থা আছে। যখন হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তি তাকে নির্দিষ্ট করে দেওয়া গণ্ডির বাইরে যাবেন, তখন হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তি ও ওয়েব ভিত্তিক অ্যাডমিন প্যানেলের কাছে সতর্কতামূলক নোটিফিকেশন চলে যাবে। একই সময়ে অ্যাডমিন প্যানেল সংশ্লিষ্ট পুলিশ স্টেশনের মনিটরিং ইউনিটকে তাৎক্ষণিক এ তথ্য দেবে। যার মাধ্যমে পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সিএমপির কর্মকার্তারা বলছেন, পুলিশ সদস্যরা এখন কাজের অনেক চাপে আছেন। কিন্তু, এই অ্যপ ব্যবহারের মাধ্যমে তাদের সময়ও বাঁচবে এবং যথার্থ তদারকিও নিশ্চিত করা যাবে। এ ছাড়া, হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের সংস্পর্শে যেতে হবে না। যার ফলে তারাও সুরক্ষিত থাকছেন।

সিএমপি সদর দপ্তর সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে চট্টগ্রাম মহানগরীর ১৬টি থানায় অ্যাপটির কার্যক্রম শুরু হলেও পর্যায়ক্রমে সারাদেশেই এটির কার্যক্রম শুরু হবে। বর্তমানে নগরীতে হোম কোয়ারেন্টিনে থাকা ৪১ জনকে এই অ্যাপের মাধ্যমে মনিটরিং করা হচ্ছে।

অ্যাপটির উদ্বোধনকালে সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তা ও ইনোভেস টেকনোলজিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

No train operations until 'situation improves'

Bangladesh Railway (BR) will not resume operation of passenger and freight trains until the "situation improves," Railways Minister Zillur Hakim told The Daily Star today

28m ago