গাভাস্কারকে শোয়েব আক্তারের ‘মোক্ষম’ জবাব

আগামীতে যে কোনো কিছুই অসম্ভব নয়, তা উদাহরণ দিয়ে বুঝিয়ে সুনীলের মন্তব্যের ‘মোক্ষম’ জবাব দিয়েছেন পাকিস্তানের সাবেক তারকা শোয়েব আকতার।
ছবি: টুইটার

‘লাহোরে তুষারপাত হতে পারে কিন্তু পাকিস্তান-ভারত ক্রিকেট ম্যাচ, কখনোই নয়।’ দুদিন আগে রমিজ রাজার সঙ্গে একটি ইউটিউব চ্যানেলের লাইভে আলোচনায় এমনটাই বলেছিলেন ভারতের সাবেক ক্রিকেটার সুনীল গাভাস্কার। অদূর ভবিষ্যতে পাকিস্তানের সঙ্গে ভারতের ক্রিকেট ম্যাচ আয়োজনের কোনো সম্ভাবনাই দেখছেন তিনি। তবে আগামীতে যে কোনো কিছুই অসম্ভব নয়, তা উদাহরণ দিয়ে বুঝিয়ে সুনীলের মন্তব্যের ‘মোক্ষম’ জবাব দিয়েছেন পাকিস্তানের সাবেক তারকা শোয়েব আকতার।

আগের আলোচনাটা ইউটিউবে হলেও সুনীলকে পাল্টা জবাবটা আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দিয়েছেন শোয়েব। গত বছর লাহোরে হওয়া তুষারপাতের একটি ছবি আপলোড করে ক্রিকেট ইতিহাসের দ্রুততম পেসার লিখেছেন, ‘ঠিক আছে সানি ভাই (সুনীলের ডাক নাম), গত বছর লাহোরে তুষারপাত হয়েছিল। তার মানে কোনো কিছুই অসম্ভব নয়।’

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় তহবিল গঠনের জন্য কদিন আগে নিজের ইউটিউব চ্যানেলে ভারত-পাকিস্তান চ্যারিটি ম্যাচ আয়োজনের প্রস্তাব দিয়েছিলেন শোয়েব। সে প্রস্তাব শুনেই তাৎক্ষনিকভাবে ফিরিয়ে দেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। এরপর রমিজের সঙ্গে আলোচনার সময়ে একই প্রস্তাব প্রত্যাখ্যান করেন গাভাস্কারও।

রমিজের সঙ্গে সে আলোচনায় সুনীল বলেছিলেন, ‘এই মুহূর্তে ভারত-পাকিস্তান দ্বৈরথ নিয়ে আলোচনা লকডাউন করাই ভালো। আপনি যদি সম্ভাবনার কথা জানতে চান, তা হলে বলতে পারি, লাহোরে তুষারপাত হলেও হতে পারে, কিন্তু কোনো অবস্থাতেই ভারত-পাকিস্তান ম্যাচ নয়। এমনকি কোনো নিরপেক্ষ ভেন্যুতেও হওয়ার সুযোগ নেই। একমাত্র বিশ্বকাপ এবং আইসিসির প্রতিযোগিতার মধ্যেই তা সীমাবদ্ধ থাকবে।’

সবশেষ ২০০৭ সালে দ্বিপাক্ষিক কোনো সিরিজে টেস্ট ম্যাচ খেলেছিল ভারত ও পাকিস্তান। এরপর মুম্বাই হোটেলে সন্ত্রাসী হামলা হওয়ার পর থেকেই পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলা থেকে নিজেদের বিরত রেখেছে ভারত। আইসিসির কোনো টুর্নামেন্টেই এখন কেবল চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের মোকাবিলা দেখা যায়। তবে সাম্প্রতিক সময়ে আবারও ক্রিকেটের সবচেয়ে জমজমাট দ্বৈরথটি ফেরানোর দাবি করে আসছেন অনেক সাবেক তারকা। তবে অনেকেই আবার এর পক্ষপাতী নন।

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and overseas employment and welfare.

4h ago