লকডাউনের সুফল পাচ্ছে ভারত, কমেছে সংক্রমণের গতি

দেশজুড়ে লকডাউনের সুফল পেতে শুরু করেছে ভারত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, যে হারে করোনাভাইরাসে আক্রান্তের হার বৃদ্ধি পাচ্ছিল লকডাউনের কারণে তা কমেছে।
ভারতে লকডাউন চলাকালে দিল্লির একটি রাস্তা। ছবি: এপি

দেশজুড়ে লকডাউনের সুফল পেতে শুরু করেছে ভারত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, যে হারে করোনাভাইরাসে আক্রান্তের হার বৃদ্ধি পাচ্ছিল লকডাউনের কারণে তা কমেছে।

শুক্রবার, এক সংবাদ সম্মেলনে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগারওয়াল জানান, লকডাউনের আগে আক্রান্তের সংখ্যা তিন দিনে দ্বিগুণ হচ্ছিল। গত সাত দিনে আক্রান্তের সংখ্যা পর্যালোচনায় দেখা গেছে, এখন প্রায় সাড়ে ছয় দিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে।’

এছাড়াও ১৯টি রাজ্যে সংক্রমণের হার এর চেয়েও কম বলে জানান তিনি।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, গত ১৫ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সংক্রমণের হার ছিল ২ দশমিক ১। গত ১ এপ্রিল থেকে সংক্রমণের হার কমে ১ দশমিক ২ এ নেমেছে।

লব আগারওয়াল বলেন, ‘বেশি বেশি পরীক্ষার কারণে সংক্রমণের হার ৪০ শতাংশ কমেছে। ফ্লুয়ের উপসর্গ দেখা যাওয়া মাত্রই কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে।’

অন্যান্য দেশের তুলনায় করোনা মোকাবিলায় ভারত ভালো অবস্থানে আছে দাবি করে তিনি বলেন, ‘ভারতে করোনায় মৃতের সংখ্যার তুলনায় সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা বেশি। প্রায় ৮০ শতাংশ করোনা আক্রান্ত সুস্থ হয়ে উঠতে শুরু করেছেন। এই অনুপাতের ভিত্তিতে বলা যায়, ভারত অন্যান্য দেশের তুলনায় ভালো অবস্থানে আছে।’

গত ২৫ মার্চ ভারতে ২১ দিনের লকডাউন ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ১৪ এপ্রিল নতুন ঘোষণায় লকডাউনের সময়সীমা ৩ মে পর্যন্ত বাড়ানো হয়।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, ভারতে শনিবার পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৪২৫। মারা গেছেন ৪৮৮ জন। অন্যদিকে সুস্থ হয়েছেন ১ হাজার ৭৪৯ জন।

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

2h ago