সেনাবাহিনীতে যোগ দিলেন সন

ক্লাবের অনুমতি নিয়ে ইংল্যান্ড থেকে জরুরী ভিত্তিতে গত মাসেই দেশে ফিরেছিলেন টটেনহ্যাম হটস্পার্সের কোরিয়ান ফরোয়ার্ড সন হিউং-মিন। বাধ্যতামূলক কোয়ারেন্টিন শেষ হওয়ার পরই সেনাবাহিনীতে যোগ দেওয়া কথা ছিল তার। তবে অবশেষে সেনাবাহিনীতে যোগ দিয়েছেন তিনি। সোমবার জেজু দ্বীপের দক্ষিণাংশে সবুজ রঙের হুডি, কালো বেসবল ক্যাপ-ট্রাউজার এবং মুখে মাস্ক পরা অবস্থায় সেনাবাহিনী সদস্যদের সঙ্গে দেখা গেছে তাকে।
ছবি: এএফপি

ক্লাবের অনুমতি নিয়ে ইংল্যান্ড থেকে জরুরী ভিত্তিতে গত মাসেই দেশে ফিরেছিলেন টটেনহ্যাম হটস্পার্সের দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড সন হিউং-মিন। বাধ্যতামূলক কোয়ারেন্টিন শেষ হওয়ার পরই সেনাবাহিনীতে যোগ দেওয়া কথা ছিল তার। শেষপর্যন্ত আজ সোমবার (২০ এপ্রিল) সেনাবাহিনীতে যোগ দিয়েছেন তিনি। জেজু দ্বীপের দক্ষিণাংশে সবুজ রঙের হুডি, কালো বেসবল ক্যাপ-ট্রাউজার এবং মুখে মাস্ক পরা অবস্থায় সেনাবাহিনী সদস্যদের সঙ্গে দেখা গেছে তাকে।

দক্ষিণ কোরিয়ার নিয়ম অনুযায়ী সকল যুবককে বাধ্যতামূলক সেনাবাহিনীতে যোগ দিতে হয়। সেনাবাহিনীর অনুশীলনের পাশাপাশি নিয়োজিত থাকতে হয় জনকল্যাণমূলক কাজে। এর বাইরে নন কেউই। তবে যদি দেশের জন্য আন্তর্জাতিক কোনো সম্মাননা এনে দিতে পারেন তাহলে বড় ছাড় রয়েছে। দুই বছরের জায়গায় তিন সপ্তাহের জন্য মিলিটারি সার্ভিস প্রদান করতে হবে। ২০১৮ সালে এশিয়ান গেমসে দক্ষিণ কোরিয়াকে ফুটবলে স্বর্ণপদক এনে দেওয়ার কারণে ছাড় পাওয়ায় দুই সপ্তাহ এ সার্ভিস দিতে হচ্ছে সনকে।

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে বন্ধ রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ। খুব শিগগিরই মাঠে গড়ানোর সম্ভাবনা নেই বললেই চলে। অলস সময় কাটাচ্ছেন খেলোয়াড়রা। তাই সেনাবাহিনীতে যোগ দেওয়ার জন্য এ সময়টাকেই বেছে নিয়েছেন সন। বর্তমানে জেজুর দক্ষিণ দ্বীপ ম্যারিন ক্যাম্প কর্পস বুট ক্যাম্পে সেনা সদস্যদের সঙ্গে রয়েছেন সন। অনুশীলনের জন্য ৯ম বিগ্রেড ম্যারিন কর্পসে যোগ দিয়েছেন। আগামী ৮ মে পর্যন্ত অনুশীলন ও বিভিন্ন কার্যক্রমে অংশ নিবেন তিনি।

এ সময়ে নানা ধরনের প্রশিক্ষণ গ্রহণ করবেন সন। মাস্ক ছাড়াই কীভাবে কাঁদুনে গ্যাসে মধ্যে টিকে থাকতে হয় তা রপ্ত করা শিখবেন। এছাড়াও ৪০ কেজি ভার নিয়ে ৩০ কিলোমিটার রাস্তা পাড়ি দিতে হবে সনকে। রাসায়নিক, জৈবিক, তেজস্ক্রিয় এবং নিউক্লিয়ার চার ধরনের রাসায়নিক দ্রব্য নিয়েও কাজ করতে হবে তাকে। সঙ্গে বন্দুক নিয়ে গুলি করার অনুশীলন তো থাকছেই। অনুশীলনের পাশাপাশি জনকল্যাণমূলক কাজে সময় দিবেন ৫৪৪ ঘণ্টা।

Comments

The Daily Star  | English

Baked by heat, Bangladesh expands AC manufacture

Manufacturers and retailers estimate that 530,000 units were sold in 2023, increasing sharply from 330,000 units in 2022.

7h ago