বিশ্বকাপের সময়ে আইপিএল চান ম্যাককালাম

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালাম বলছেন এই অবস্থায় বিশ্বকাপ আয়োজন করা হবে ঝুঁকিপূর্ণ। বরং বিশ্বকাপের সময়ে অনির্দিষ্টকালের জন্য স্থগিত থাকা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নতুন আসর চাইছেন তিনি।
brendon mccullum
ফাইল ছবি: এএফপি

আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে লকডাউন পরিস্থিতিতে তা পড়েছে অনিশ্চয়তায়। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালাম বলছেন এই অবস্থায় বিশ্বকাপ আয়োজন করা হবে ঝুঁকিপূর্ণ। বরং বিশ্বকাপের সময়ে অনির্দিষ্টকালের জন্য স্থগিত থাকা  ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নতুন আসর চাইছেন তিনি।

কলকাতা নাইট রাইডার্সের কোচের পদে থাকা ম্যাককালাম ভারতীয় একটি চ্যানেলে বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার পক্ষে মত দেন, ‘আমার মনে হয় অক্টোবরে ওই সময়ে আইপিএল হোক, বিশ্বকাপ হোক পরের বছর।’

তবে এতে যে সমস্যা আছে আরও। পরের বছর ভারতেই তো আছে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এক বছরে দুটি বিশ্বকাপ হওয়ার উপায় নেই। বিশ্বকাপ এই বছর না হলে সবচেয়ে ক্ষতির মুখে পড়বে আয়োজক অস্ট্রেলিয়া। কারণ সূচি জটের কারণে এই বিশ্বকাপকে আর আগামীতে জায়গা দেওয়ার অবস্থা নেই। ক্ষতি হবে সংশ্লিষ্ট সব বোর্ডেরই। কারণ প্রতিটি বড় আইসিসি ইভেন্ট থেকে মোটা অঙ্কের টাকা পেয়ে থাকে বোর্ডগুলো।

ম্যাককালাম অবশ্য যুক্তি দিয়ে দেখিয়েছেন কেন, চলতি অবস্থায় বিশ্বকাপের বদলে আইপিএলের করা যাবে, ‘করোনাভাইরাসের সংক্রমণ যেখানে গিয়ে পৌঁছেছে তাতে ১৬ দলের ক্রিকেটার, সাপোর্ট স্টাফ ও ধারাভাষ্যকারদের বিশাল বহর অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া যাবে।’

‘এরচেয়ে ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ সরিয়ে নেওয়া হোক। বরং এই বছর অক্টোবর-নভেম্বরে আইপিএল হোক। কারণ আইপিএল করাটা সহজ হবে, কারণ কিছু বিদেশি ক্রিকেটারকে কেবল ভারতে যেতে হবে। সেটা বাদ দিলে ধারাভাষ্যকার বেশিরভাগ তো ভারতেই থাকেন।’

কিন্তু মূলত আইপিএলেও বেশ কিছু বিদেশি ক্রিকেটার, সাপোর্ট স্টাফ আছেন। আছেন বিদেশি আম্পায়ার, ম্যাচ অফিসিয়াল। আইপিএল হলে বিভিন্ন ফ্রেঞ্চাইজিদের সঙ্গে যুক্ত থাকা ম্যাককালামদের ব্যক্তিগত লাভের ব্যাপার আছে।

শেষ পর্যন্ত কি হয়, কোন ইভেন্টেই এই বছর হয় কিনা তা নির্ভর করছে পরিস্থিতির উপর। বৃহস্পতিবার আগামী এসব সূচি নিয়েই আইসিসি সভায় হতে পারে আলোচনা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago