শীর্ষ খবর

মাশরাফির অর্থায়নে নড়াইলে একটি ‘ডক্টরস সেফটি চেম্বার’

নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ব্যক্তিগত অর্থায়ন ও পরিকল্পনায় জেলা সদর হাসপাতালের সামনে একটি ‘ডক্টরস সেফটি চেম্বার’ স্থাপন করা হয়েছে।
নড়াইল সদর হাসপাতালের সামনে মাশরাফির অর্থায়নে একটি ‘ডক্টরস সেফটি চেম্বার’ স্থাপন করা হয়েছে। ছবি: সংগৃহীত

নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ব্যক্তিগত অর্থায়ন ও পরিকল্পনায় জেলা সদর হাসপাতালের সামনে একটি ‘ডক্টরস সেফটি চেম্বার’ স্থাপন করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে নড়াইল সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. মশিউর রহমান বাবু দ্য ডেইলি স্টারকে জানান, করোনাভাইরাস বহন করে আসা কোনো রোগীর মাধ্যমে যাতে হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা ঝুঁকির মধ্যে না পড়েন এবং রোগীরাও যাতে সুরক্ষিত থাকেন, সেজন্য এ চেম্বার চালু করা হয়েছে।

তিনি বলেন, ‘সম্পূর্ণ কাঁচ দিয়ে ঘেরা এই চেম্বারের মধ্যে চিকিৎসক অবস্থান করবেন। সামনের দুটি ছিদ্র দিয়ে গ্লাভস পরিহিত হাত বের করে রোগীর রক্তচাপ নির্ণয় ও থার্মাল ডিটেক্টরের মাধ্যমে শরীরের তাপমাত্রা পরীক্ষা করবেন চিকিৎসকরা। সে সময় কোনো রোগীর শরীরে তাপমাত্রা করোনা উপসর্গের সঙ্গে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডে পাঠানো হবে।’

‘আউটডোর ও জরুরি বিভাগে আসা রোগীরা এখান থেকেই সেবা নেবেন। চেম্বারে স্থাপন করা সাউন্ড সিস্টেমের মাধ্যমে চিকিৎসক ও বাইরে থাকা রোগীর মধ্যে কথোপকথন হবে। যাদের ভর্তি হওয়া প্রয়োজন তাদের স্ব স্ব ওয়ার্ডে পাঠানো হবে। তবে, হাত-পা ভাঙা বা গুরুতর জখম রোগীদের জরুরি বিভাগে গিয়েই চিকিৎসা নিতে হবে’, বলেন তিনি।

গতকাল বুধবার বিকালে জেলা প্রশাসক আনজুমান আরা এ চেম্বারের উদ্বোধন করেন। সে সময় উপস্থিত ছিলেন— নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, নড়াইল সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুর, মাশরাফির বাবা গোলাম মুর্তজা স্বপন, সদর হাসপাতালের আরএমও ডা. মশিউর রহমান বাবু।

এই চেম্বারে স্বেচ্ছাসেবক হিসেবে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন নড়াইলের ‘বঙ্গবন্ধু স্কোয়াড’র সদস্যরা। এটির সার্বিক তত্ত্বাবধান করবে সদর হাসপাতাল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, নড়াইলে করোনা মোকাবিলায় মাশরাফি ইতোপূর্বে চিকিৎসক ও নার্সদের জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহ ও ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন।

Comments

The Daily Star  | English
Awami League didn't nominate anyone in 2 seats

Seat-sharing for JS polls: AL keeps its allies hanging

A crucial meeting between the Awami League and its 14-party allies ended last night without any concrete decisions on seat sharing.

10h ago