করোনায় চিকিৎসা দেবে পাবনা কমিউনিটি হাসপাতাল

করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাবনা কমিউনিটি হাসপাতাল। গতকাল বৃহস্পতিবার কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. কাজী কামরুজ্জামান এ তথ্য জানিয়েছেন।
Pabna_Community_Hospital
করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাবনা কমিউনিটি হাসপাতাল। ছবি: স্টার

করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাবনা কমিউনিটি হাসপাতাল। গতকাল বৃহস্পতিবার কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. কাজী কামরুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, দেশ এখন সংকটময় সময় পার করছে। এই ক্রান্তিকালে করোনা রোগীদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। ভয় নয়, সাহসিকতার সঙ্গে করোনা মোকাবিলা করতে হবে। পাবনা কমিউনিটি হাসপাতাল প্রতিষ্ঠার পর থেকে তৃণমূল মানুষের স্বাস্থ্য সেবায় কাজ করে যাচ্ছে। দেশের এই কঠিন সময়ে ভয় পেয়ে পিছিয়ে না থেকে সাহস নিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, পাবনা কমিউনিটি হাসপাতালকে করোনা হাসপাতাল হিসেবে ব্যবহারের বিষয়টি প্রক্রিয়াধীন। হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। এই সংকটকালে যখন অনেকেই পিছিয়ে যাচ্ছে, তখন ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্ট পাবনা কমিউনিটি হাসপাতালকে করোনা চিকিৎসার জন্য ব্যবহার করতে বলেছে। হাসপাতাল কর্তৃপক্ষের এই উদার মানসিকতার কারণে তারা প্রশংসার দাবিদার বলে আমি মনে করি।

পাবনা জেলা সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল বলেন, করোনা হাসপাতাল পরিচালনার জন্য ডেপুটি সিভিল সার্জন ডা. কেএম আবু জাফরকে প্রধান করে একটি কমিটি করা হয়েছে। ওই কমিটি পর্যালোচনা করে হাসপাতালের কার্যক্রম শুরু করবে। ভেন্টিলেটর স্থাপনসহ করোনা রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন।

ডেপুটি সিভিল সার্জন ডা. কেএম আবু জাফর বলেন, ২৫০ শয্যার হাসপাতাল হলেও এখানে ১ শ শয্যা আছে। তা দিয়েই আমরা কাজ শুরু হবে। আপাতত এখানে প্রাথমিক স্তরের করোনা রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হবে। পর্যায়ক্রমে গুরুতর রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য উদ্যোগ নেওয়া হবে।

পাবনা কমিউনিটি হাসপাতালের ইনচার্জ ডা. তৌকির হাসান বলেন, এই হাসপাতালটি ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টের মাধ্যমে পরিচালিত। ২০১৮ সালে ১ শ শয্যা নিয়ে ২৫০ শয্যার এই হাসপাতালটি কার্যক্রম শুরু করে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে এখানে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

7h ago