ঢাকার বাতাসের মানের উন্নতি: একিউআই

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আজ রবিবার সকালে বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে।
dhaka_city-1.jpg
ছবি: জারিফ ফাইয়াজ/স্টার

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আজ রবিবার সকালে বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে।

সকাল ৮টা ২৫ মিনিটে ৯৬ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৮তম খারাপ অবস্থানে ছিল এ শহর।

একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান ‘গ্রহণযোগ্য’ বলে ধরে নেওয়া হয়।

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় পাকিস্তানের লাহোর, ইন্দোনেশিয়ার জাকার্তা ও চীনের শেনঝেন যথাক্রমে ১৯২, ১৭৫ ও ১৬৩ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খারাপ অবস্থানে রয়েছে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সাধারণ নগরবাসী বিশেষ করে শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এসময় স্বাস্থ্য সতর্কতাসহ প্রত্যেক নগরবাসীর জন্য জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

Comments

The Daily Star  | English

Airfare to Malaysia surges fivefold

Ticket prices for Dhaka-Kuala Lumpur flights have reached exorbitant levels with Bangladeshi migrant workers scrambling to reach Malaysia by May 31.

15h ago