মেসির সঙ্গে অন্য কারও তুলনা চলে না: ভালভার্দে

সম্প্রতি স্পেনের বস্ক অঞ্চলের ফুটবল ফেডারেশন ও কোচদের নিয়ে অনুষ্ঠিত হয় একটি ভিডিও কনফারেন্স। সেখানে ৩২ বছর বয়সী মেসিকে ‘অতুলনীয়’ হিসেবে উল্লেখ করেছেন ভালভার্দে।
messi and valverde

বার্সেলোনার কোচের দায়িত্ব পালনকালে লিওনেল মেসিকে খুব কাছ থেকে পরখ করে দেখার সুযোগ হয়েছিল আর্নেস্তো ভালভার্দের। রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকাকে নিয়ে কাজ করার সুখকর অভিজ্ঞতা স্মরণ করে তিনি বলেছেন, আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে অন্য কারও তুলনা চলে না এবং তাকে কোচিং করানো খুবই সহজ।

গেল জানুয়ারিতে ভালভার্দের সঙ্গে আড়াই বছরের সম্পর্কের ইতি টানার আনুষ্ঠানিক ঘোষণা দেয় বার্সেলোনা কর্তৃপক্ষ। ২০১৭ সালে কাতালান ক্লাবটির কোচের দায়িত্ব পেয়েছিলেন তিনি। তার অধীনে দুটি স্প্যানিশ লা লিগা এবং একটি করে কোপা দেল রে ও স্প্যানিশ সুপার কাপ জেতে দলটি।

প্রিয় শিষ্য মেসির কাছ থেকে বরাবরই সেরাটা আদায় করে নিতে পেরেছিলেন ভালভার্দে। তার অধীনে প্রথম দুই মৌসুমে ৯৬ গোল করেন ক্ষুদে জাদুকর খ্যাত তারকা। গেল বছর ডিসেম্বরে সময়ের আরেক সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে মেসি জিতে নেন রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর।

সম্প্রতি স্পেনের বস্ক অঞ্চলের ফুটবল ফেডারেশন ও কোচদের নিয়ে অনুষ্ঠিত হয় একটি ভিডিও কনফারেন্স। সেখানে ৩২ বছর বয়সী মেসিকে ‘অতুলনীয়’ হিসেবে উল্লেখ করেছেন বার্সার সাবেক কোচ ভালভার্দে, ‘মেসির সঙ্গে অন্য কারও তুলনা চলে না।’

‘সে এমন একজন খেলোয়াড়, যাকে কোচিং করানো খুবই সহজ। কারণ, দলের প্রতি তার যেমন শ্রদ্ধা রয়েছে, তেমনি রয়েছে দুর্দান্ত আবেগ। তার জয়ের আকাঙ্ক্ষা খুব তীব্র। ক্লাবের হয়ে খেলাতেও সে সবসময় একটি বাধ্যবাধকতা (সেরাটা দেওয়ার) অনুভব করে। সে এই প্রবণতাকে দলের মধ্যে ছড়িয়ে দেয় যা প্রত্যেক খেলোয়াড়কে (খেলার মানের) উচ্চ পর্যায়ে থাকতে একরকম বাধ্য করে।’

‘তাকে দূর থেকে খেলতে দেখাটা চিত্তাকর্ষক... তবে কাছ থেকে দেখলে সেটা আরও অনেক বেশি কিছু।

ন্যু ক্যাম্পে থাকাকালে ভালভার্দেকে প্রচুর সমালোচনা শুনতে হয়েছিল। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ম্যাচে হার তো ছিলই! পাশাপাশি ছন্দময় ফুটবল খেলা থেকে দূরে সরে গেছে বার্সা, এমন অভিযোগও ছিল। তবে আত্মপক্ষ সমর্থন করে ৫৬ বছর বয়সী এই কোচ বলেছেন, তিনি শিষ্যদের ‘আগ্রাসী’ হতে উদ্বুদ্ধ করেছিলেন।

নিজের খেলার কৌশল সম্পর্কে ভালভার্দের বিশ্লেষণ, ‘প্রতিদ্বন্দ্বীর চেয়ে নিজেদের শ্রেষ্ঠতর বোঝানোর এবং খেলায় আধিপত্য বিস্তারের চেষ্টা ছিল। আর তা হলো প্রতিপক্ষের চেয়ে আপনাকে বেশি সুযোগ তৈরি করতে হবে এবং তারা যেন আপনার  চেয়ে কম সুযোগ তৈরি করে।’

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

4h ago