অনেকেই বলেছিল কোনদিন দেশের হয়ে খেলতে পারব না: বোমরাহ

বিচিত্র ও জটিল অ্যাকশনের কারণে ক্যারিয়ারের শুরুর দিকে নেতিবাচক কথা শুনেছিলেন জাসপ্রিট বোমরাহ। অনেকেই নাকি তাকে বলেছিলেন, ‘তোমার দৌড় বড় জোর রঞ্জি পর্যন্ত’। কিন্তু তাতে কান না দিয়ে নিজের সহজাত অ্যাকশনেই আস্থা রাখেন তিনি। সময়ের সঙ্গে ভারতীয় দলে হয়ে যান অবিচ্ছেদ অংশ।
jasprit bumrah
ফাইল ছবি: এএফপি

বিচিত্র ও জটিল অ্যাকশনের কারণে ক্যারিয়ারের শুরুর দিকে নেতিবাচক কথা শুনেছিলেন জাসপ্রিট বোমরাহ। অনেকেই নাকি তাকে বলেছিলেন, ‘তোমার দৌড় বড় জোর রঞ্জি পর্যন্ত’। কিন্তু তাতে কান না দিয়ে নিজের সহজাত অ্যাকশনেই আস্থা রাখেন তিনি। সময়ের সঙ্গে ভারতীয় দলে হয়ে যান অবিচ্ছেদ্য অংশ।

করোনাভাইরাসের মহামারির সময়ে ঘরবন্দি অবস্থায় বিভিন্ন ক্রিকেটারের সঙ্গে ইন্সটাগ্রাম লাইভে আড্ডা দিয়ে সময় পার করে চলেছেন যুবরাজ সিং। তাতে বেরিয়ে আসছে অনেক ঘটনা। বর্তমান ভারতীয় দলের পেস সেনসেশন জাসপ্রিট বোমরাহর সঙ্গেও তেমন এক আড্ডায় মাতেন তিনি।

খোশগল্প আর নানান মজার ঘটনার সঙ্গে বোমরাহ জানান তার ক্যারিয়ারের শুরুর দিককার সংগ্রামের গল্পও।

২৬ বছর বয়েসী এই পেসার জানান অ্যাকশনের কারণে কেবল নেতিবাচক কথা কান ঝালাপালা করছিল তাকে,  ‘আমার অ্যাকশনের কারণে অনেকেই বলছিল বেশিদিন টিকতে পারব না। কেউ কেউ বলেছিল দেশের হয়ে কোনদিনই খেলতে পারব না। তারা বলছিল আমার দৌড় বড় জোর রঞ্জি পর্যন্ত।’

এসব কথা কানে এলেও মাথায় গেঁথে নেননি তিনি। আস্থা রেখেছেন নিজের সহজাত  অ্যাকশনের প্রতি, ‘আমি আমার নিজের অ্যাকশনেই থেকেছি, ক্রমেই উন্নতির রাস্তা দেখেছি।’

নিয়মিত ১৪০ কিমির উপর বল করে সব ফরম্যাটেই ভারতের পেস বোলিংয়ে অন্যতম সেরা অস্ত্র বোমরাহ। রান আটকে দেওয়া, গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নেওয়া আর ম্যাচ জেতানো স্পেল করে নিজেকে তুলেছেন অন্য উচ্চতায়।

মাত্র ১৪ টেস্টে খেলেই ঈর্ষনীয় ২০.৩৩ গড়ে ৬৮ উইকেট নিয়ে ফেলেছেন তিনি। ৬৪ ওয়ানডেতে ১০৪ উইকেট আর ৫০টি টি-টোয়েন্টিতে ৫৯ উইকেট তার। টি-টোয়েন্টিতে ওভারপ্রতি তার কাছ থেকে রান যায় ছয়ের কিছু বেশি। বিশেষ করে স্লগ ওভারে দারুণ কার্যকর এই পেসার।

যুবরাজ অবশ্য তার মাঝে শুরুতেই দেখেছিলেন বড় কিছুর ছায়া। চার বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা বোমরাহকে দেখে এক বছরের মধ্যেই বড় ভবিষৎবানী করেন যুবরাজ, ‘আমি তিন বছর আগেই বলেছিলাম তুমি একদিন বিশ্বের সেরা বোলার হবে।’

সে পথে বেশ ভালোভাবেই আছেন এই পেসার। মাঝে বেশ কিছুদিন চোটে থাকার পরও টেস্ট ও ওয়ানডেতে র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে আছেন বোমরাহ।  ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ২ নম্বরে অবস্থান তার, টেস্টে আছেন সাতে।

Comments

The Daily Star  | English

Iran attacks: Israel may not act rashly

US says Israel's response would be unnecessary; attack likely to dispel murmurs in US Congress about curbing weapons supplies to Israel because of Gaza

15m ago