খেলা

লাউতারোর বার্সেলোনায় যাওয়া উচিত নয়, পরামর্শ ক্যাপোলোর

গাজেত্তা দেল্লো স্পোর্তকে দেওয়া সাক্ষাৎকারে ২০১৮ সালে অবসরে যাওয়া সাবেক এই কোচ শঙ্কা জানিয়ে বলেছেন, বার্সায় শুরু থেকে খেলার সুযোগ পাবেন না লাউতারো।
lautaro martinez
ছবি: এএফপি

সময়ের অন্যতম সেরা তরুণ তারকা লাউতারো মার্তিনেজকে পেতে উঠেপড়ে লেগেছে বার্সেলোনা। আন্তর্জাতিক গণমাধ্যমে জোর গুঞ্জন, আগামী মৌসুমে ইন্টার মিলানের এই আর্জেন্টাইন ফুটবলারকে দেখা যাবে স্প্যানিশ পরাশক্তিদের জার্সিতে। ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড নিজেও না-কি ন্যু ক্যাম্পে যেতে খুব আগ্রহী। তবে লাউতারোর দলবদল প্রসঙ্গে ইতালির সাবেক ফুটবলার ও কিংবদন্তি কোচ ফ্যাবিও ক্যাপোলো পোষণ করেছেন ভিন্ন মত।

স্বদেশি গণমাধ্যম গাজেত্তা দেল্লো স্পোর্তকে দেওয়া সাক্ষাৎকারে ২০১৮ সালে অবসরে যাওয়া সাবেক এই কোচ শঙ্কা জানিয়ে বলেছেন, বার্সায় শুরু থেকে খেলার সুযোগ পাবেন না লাউতারো। অধিকাংশ ম্যাচে তাকে মাঠে নামতে হবে বদলি হিসেবে। তিনি নিজে লাউতারোর জায়গায় থাকলে, এখনই কাতালান শিবিরে নাম লেখানোর পরিবর্তে আরও কিছুদিন ইন্টারের হয়ে খেলার সুযোগ বেছে নিতেন বলেও উল্লেখ করেছেন ক্যাপোলো।

এটা নিঃসন্দেহে বলা যায় যে, বার্সেলোনার আক্রমণভাগে তারকা ফুটবলারের কমতি নেই। লাউতারোর স্বদেশি রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসি তো আছেনই। তা ছাড়া, লুইস সুয়ারেজ, আঁতোয়া গ্রিজম্যান, উসমান দেম্বেলের মতো দুর্দান্ত ফরোয়ার্ডরাও আছেন দলটির স্কোয়াডে। সুয়ারেজ ও দেম্বেলের চোটের কারণে কয়েক মাস আগে মার্টিন ব্র্যাথওয়েটকে ন্যু ক্যাম্পে ভিড়িয়েছে স্প্যানিশ লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা। উঠতি ফরোয়ার্ড আনসু ফাতিও আক্রমণভাগে নিজের দক্ষতার ছাপ রেখেছেন স্থগিত হয়ে যাওয়া মৌসুমে।

এত তারকা ফরোয়ার্ডের ভিড়ে নিয়মিত শুরুর একাদশে সুযোগ পাবেন তো লাউতারো? উদ্বেগের শেষ নয় এখানেই। প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) থেকে নেইমারকে বার্সেলোনায় ফিরিয়ে আনার জল্পনা-কল্পনাও জোরালো হয়েছে। আবার, এক মৌসুমের জন্য বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন ফিলিপে কুতিনহো। ধারের মেয়াদ শেষে আগামী মৌসুমে তিনিও ফিরতে পারেন বার্সায়।

তাই সবদিক বিবেচনা করে লাউতারোকে ইতালিয়ান ক্লাব ইন্টারেই থেকে যাওয়ার পরামর্শ দিয়েছেন ক্যাপোলো, ‘আমি যদি তার (লাউতারোর) জায়গায় থাকতাম, তাহলে আমি ইন্টারে থাকাকে বেছে নিতাম। কারণ, বার্সেলোনায় সে বদলি হিসেবে ব্যবহৃত হবে।’

ইন্টারে অবশ্য তীব্র কোনো প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে না লাউতারোকে। বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকুর সঙ্গে জুটি বেঁধে করছেন অসাধারণ পারফরম্যান্স। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৩১ ম্যাচে মাঠে নেমেছেন তিনি। মাত্র দুটি বাদে বাকি সবগুলোতে তিনি খেলেছেন একেবারে শুরু থেকে। এখন ক্যাপোলোর উপদেশ লাউতারো পালন করবেন না-কি বিশ্বের অন্যতম সেরা ক্লাবে যোগ দেবেন, তার উত্তর দেবে ভবিষ্যতই।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

4h ago