হাসির ‘সেরা শত্রুদের’ একাদশে শচীন-লারা-কোহলি

টেস্টে প্রতিপক্ষ হিসেবে সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান যাদের বিপক্ষে খেলেছেন, তাদের মধ্য থেকে সেরাদের বেছে নিয়ে একটি একাদশ গঠন করেছেন তিনি।
mike hussey
ছবি: এএফপি

সবমিলিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের বয়স নয় বছরেরও কম। কিন্তু স্বীয় দক্ষতায় ক্রিকেট ইতিহাসে ঠাঁই করে নিয়েছেন মাইকেল হাসি, যার ডাকনাম ‘মিস্টার ক্রিকেট’। অবসর নেওয়ার আগে বহুবার প্রতিপক্ষের ঘাম ছুটিয়ে ছেড়েছেন তিনি, খাইয়েছেন নাকানিচোবানি। কিন্তু হাসিকে কারা বিপাকে ফেলতেন? একইসঙ্গে করতেন মুগ্ধ?

টেস্টে প্রতিপক্ষ হিসেবে সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান যাদের বিপক্ষে খেলেছেন, তাদের মধ্য থেকে সেরাদের বেছে নিয়ে একটি একাদশ গঠন করেছেন তিনি। গালভরা একটি নামও দেওয়া হয়েছে, ‘সেরা শত্রুদের’ একাদশ। সেখানে স্থান পেয়েছেন কিংবদন্তি সাবেক তারকা শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারা থেকে শুরু করে হালের বিস্ময় বিরাট কোহলিও।

২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত অজিদের হয়ে সাদা পোশাকে খেলেছেন হাসি। বুধবার ‘দ্য আনপ্লেয়েবল পডকাস্ট’-এ সাবেক এই বাঁহাতি ব্যাটসম্যান জানিয়েছেন ক্রিকেটের প্রাচীনতম সংস্করণে তার নিজের মোকাবিলা করা সেরা এগার খেলোয়াড়ের নাম। তালিকায় ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও শ্রীলঙ্কার ক্রিকেটাররা স্থান পেলেও পাকিস্তান, নিউজিল্যান্ড বা বাংলাদেশের কেউ নেই। দক্ষিণ আফ্রিকা থেকে সবচেয়ে বেশি চারজনকে বেছে নিয়েছেন হাসি। ভারতের আছেন তিনজন।

টেস্টের ‘সেরা শত্রুদের’ মধ্যে ওপেনার হিসেবে ভারতের বীরেন্দর শেবাগ ও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথকে নিয়েছেন হাসি। তিন, চার ও পাঁচে রেখেছেন যথাক্রমে উইন্ডিজ রাজপুত্র খ্যাত লারা, ক্রিকেট ঈশ্বর খ্যাত টেন্ডুলকার ও ভারতের বর্তমান দলনেতা কোহলিকে। ছয়ে আছেন সাবেক প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস। এরপর উইকেটরক্ষক হিসেবে স্থান পেয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা।

প্রতিপক্ষের বোলিং আক্রমণ হাসি সাজিয়েছেন তিন পেসার ও এক স্পিনার দিয়ে। লঙ্কান ঘূর্ণি জাদুকর মুত্তিয়া মুরালিধরনের সঙ্গে আছেন তিন ডানহাতি পেসার, দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন, মরনে মরকেল ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

৪৪ বছর বয়সী সাবেক ক্রিকেটারের ‘সেরা শত্রুদের’ একাদশে উইকেটরক্ষক হওয়ার দৌড়ে ছিলেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স আর ভারতের মহেন্দ্র সিং ধোনিও। তাদেরকে পেছনে রেখে সাঙ্গাকারাকে নেওয়ার ব্যাখ্যায় হাসি বলেছেন, ‘সাঙ্গাকারা, ধোনি ও ভিলিয়ার্সের মধ্য থেকে একজনকে বেছে নিতে আমাকে যুদ্ধ করতে হয়েছে। তবে আমার মনে হয়, পরের দুজনের প্রভাবটা ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অর্থাৎ ছোট সংস্করণে বেশি।’

টেস্টে মাইক হাসির ‘সেরা শত্রুদের’ একাদশ: বীরেন্দর শেবাগ, গ্রায়েম স্মিথ, ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, জ্যাক ক্যালিস, কুমার সাঙ্গাকারা, ডেল স্টেইন, মরনে মরকেল, জেমস অ্যান্ডারসন, মুত্তিয়া মুরালিধরন।

Comments

The Daily Star  | English

Jaishankar meets Hasina, discusses issues of mutual interest

Indian External Affairs Minister Dr S Jaishankar called on Prime Minister Sheikh Hasina today and discussed issues of mutual interest

2h ago