করোনাভাইরাস

বিশ্বব্যাপী মৃত্যু ২ লাখ ৩৩ হাজার, আক্রান্ত সাড়ে ৩২ লাখ

নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এ বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ৩২ লাখ ৫৭ হাজার ৬৬০ এবং মারা গেছেন ২ লাখ ৩৩ হাজার ৪০৫ জন।
অল্প উপসর্গ নিয়ে জাপানের টোকিও শহরের হোটেলে থাকা করোনা রোগীদের উৎফুল্ল রাখতে রোবটকে কাজে লাগাচ্ছে নগর কর্তৃপক্ষ। ছবি: সংগৃহীত

নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এ বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ৩২ লাখ ৫৭ হাজার ৬৬০ এবং মারা গেছেন ২ লাখ ৩৩ হাজার ৪০৫ জন।

আজ শুক্রবার আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্যে এ কথা বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৬৯ হাজার ৮২৬ জন এবং মারা গেছেন ৬৩ হাজার ৬ জন। সুস্থ হয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৯৪৭ জন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, শুধুমাত্র নিউইয়র্ক শহরে মারা গেছেন ১৮ হাজার ৬৯ জন।

লকডাউন শিথিল করছে ভারত

আগামী রবিবার থেকে ভারত লকডাউন শিথিল করতে যাচ্ছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। এতে বলা হয়েছে, প্রাথমিকভাবে বিভিন্ন রাজ্যের সীমান্ত জন চলাচলের জন্যে খুলে দেওয়া হবে। সীমিত আকারে অভ্যন্তরীণ ফ্লাইট চালু এবং যাত্রীদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি আজ জানিয়েছে, গত ২৫ মার্চ থেকে ভারতজুড়ে লকডাউন শুরু হওয়ায় সব গণপরিবহন বন্ধ হয়ে যায়। ফলে দেশটির বিভিন্ন রাজ্যে আটকা পড়েছেন অনেকে। বিশেষ করে, আটকে পড়া শ্রমিকদের মধ্যে যারা করোনা নেগেটিভ তাদেরকে বাড়িতে পৌঁছে দিতে বিশেষ ট্রেন চলাচল শুরু হয়েছে। আজ ভোরে প্রথম ট্রেনটি দক্ষিণের তেলেঙ্গানা রাজ্য থেকে উত্তরের ঝাড়খণ্ডে রাজ্যে রওনা দিয়েছে।

করোনা রোগীদের উৎফুল্ল রাখতে রোবট

জাপানের টোকিও শহরে অল্প উপসর্গ নিয়ে হোটেলে থাকা করোনা রোগীদের উৎফুল্ল রাখতে রোবটকে কাজে লাগাচ্ছে নগর কর্তৃপক্ষ। এছাড়াও, হোটেলকর্মীদের নিরাপদ দূরত্ব বজায় রাখার বিষয়েও সহযোগিতা করছে এই ‘আধা-মানুষ’ রোবটগুলো।

গত ১৭ এপ্রিল থেকে টোকিও মহানগর সরকার অল্প উপসর্গের করোনা রোগীদের নির্ধারিত হোটেলে রাখছে। এখানে রোগীরা দিনে মাত্র তিনবার খাবারের জন্যে লবিতে যেতে পারেন। বাকি সময় তাদেরকে একা থাকতে হয় নিজ নিজ কক্ষে।

টোকিও মহানগর সরকারের মুখপাত্র নাসাতাকা সুজি গণমাধ্যমকে বলেন, ‘হোটেলে কোয়ারেন্টিন জীবন খুবই ভীতিকর। আমি আশা করি, রোবটগুলো তাদের উৎফুল্ল রাখতে এবং হোটেলবাসকে আনন্দময় করে তুলতে সাহায্য করবে।’

Comments

The Daily Star  | English

Step up efforts to prevent fire incidents: health minister

Health Minister Samanta Lal Sen today urged all the authorities concerned of the government to stay alert and strengthen monitoring and conduct regular drives to reduce fire incidents

47m ago