টেস্টে এখন আফগানিস্তানেরও পেছনে বাংলাদেশ

ক্রিকেট বিশ্বে অভিষেকের পর থেকেই বাংলাদেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তান। টাইগারদের বিপক্ষে বরাবরই আত্মবিশ্বাসী থাকে তারা। আর সে বিশ্বাসে অনেক এগিয়ে গিয়েছে দলটি। এবার টি-টোয়েন্টি ও ওয়ানডেতে সমান তালে লড়াই করার পর অল্প সময় ধরে টেস্ট স্ট্যাটাস পাওয়া দলটি এগিয়ে গেলে লম্বা দৈর্ঘ্যেও। অবশেষে টেস্ট র‍্যাঙ্কিংয়ে আফগানিস্তানের চেয়ে পিছিয়ে গেল বাংলাদেশ।
ছবি: বিসিবি

ক্রিকেট বিশ্বে অভিষেকের পর থেকেই বাংলাদেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে আফগানিস্তান। টাইগারদের বিপক্ষে বরাবরই আত্মবিশ্বাসী থাকে তারা। সে বিশ্বাসে অনেক এগিয়েও গিয়েছে দলটি। টি-টোয়েন্টি ও ওয়ানডেতে সমান তালে লড়াই তো তারা করেই, এবার পেছনে ফেলে দিয়েছে টেস্টেও। অল্প সময় ধরে টেস্ট স্ট্যাটাস পাওয়া দলটি  অবশেষে টেস্ট র‍্যাঙ্কিংয়ে জায়গা না পেলেও টাইগারদের চেয়ে রেটিং পয়েন্টে বেশি তাদের।

চট্টগ্রাম টেস্টে আফগানিস্তানের বিপক্ষে হারই বড় ক্ষত হয়ে দাঁড়ালো টাইগারদের জন্য। আফগানদের শক্তিশালী স্পিন আক্রমণের বিপক্ষে স্পিন উইকেটে খেলার খেসারত দিল তারা। তারপরও বৃষ্টির আশীর্বাদে ড্র করার সুযোগ ছিল তাদের। সে সুযোগ হেলায় হারান সাকিব আল হাসানরা। এরপর ভারত ও পাকিস্তানে গিয়েও সুবিধা করতে পারেননি তারা।

আইসিসির ঘোষিত সবশেষ র‍্যাঙ্কিংয়ে আফগানদের রেটিং ৫৭ এবং বাংলাদেশের ৫৫। কার্যত তারা উঠে গেছে নবম স্থানে। কিন্তু মাত্র তিন টেস্ট খেলায় র‍্যাঙ্কিংয়ে স্থান দেওয়া হয়নি তাদের। অবশ্য ওয়ানডে ক্রিকেটে আগের মতোই  আছে বাংলাদেশ। তবে উন্নতি হয়েছে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে। এ সংস্করণে এক ধাপ উপরে উঠে এসেছে টাইগাররা। বর্তমানে টাইগারদের অবস্থান অষ্টম স্থানে। পিছিয়ে পড়ে ১০ নম্বরে চলে গেছে আফগানরা।

সবচেয়ে বড় পরিবর্তন এসেছে টেস্ট ও টি-টোয়েন্টি সংস্করণের শীর্ষস্থানে। সেই ২০১৬ সালে প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছিল ভারত। এরপর গত চার বছর একক রাজত্বই করেছে দলটি। সদ্য ঘোষিত র‍্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়েছে বিরাট কোহলির দল। তাদের টপকে আবারো শীর্ষে উঠে এসেছে একসময়ে বিশ্ব ক্রিকেটে রাজ করা অস্ট্রেলিয়া।

করোনাভাইরাসের কারণে বর্তমানে বন্ধ রয়েছে সব ধরনের ক্রিকেট। আর বিশ্বের এ সংকটকালে র‍্যাংকিং বড় পরিবর্তন দেখা দেয়। শীর্ষ থেকে খসে পড়া ভারত নেই দ্বিতীয় স্থানেও। বর্তমান র‍্যাংকিং অনুযায়ী তৃতীয় স্থানে আছে তারা। দ্বিতীয় স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড। চার নম্বরে আছে ইংলিশরা।

এছাড়া প্রথমবারের মতো টি-টোয়েন্টি সংস্করণের র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও উঠে এসেছে অস্ট্রেলিয়া। টানা চারটি সিরিজ জয়ের সুফল পেল দলটি। তাতে টানা ২৭ মাস শীর্ষে থাকার পর শীর্ষস্থান হারালো পাকিস্তান। একেবারে চার নম্বর অবস্থানে নেমে গেছে তারা। ইংল্যান্ড দ্বিতীয় ও ভারত তৃতীয় স্থানে অবস্থান করছে। তবে ওয়ানডেতে শীর্ষস্থান দখল করে রেখেছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।

Comments

The Daily Star  | English

Invest in Bangladesh, PM tells Indian businesspersons

Prime Minister Sheikh Hasina today invited Indian businesspersons to invest in Bangladesh, stating that she prioritises neighbouring countries

2h ago