অর্থ মন্ত্রণালয়ের ঘোষণা জুনেই বাজেট

করোনাভাইরাসে টানা সাধারণ ছুটির মধ্যে জুন মাসে বাজেট পেশ নিয়ে অনিশ্চয়তার মধ্যে আজ অর্থ মন্ত্রণালয় আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে বলেছে আগামী বাজেট সময় মতই হবে।

করোনাভাইরাসে টানা সাধারণ ছুটির মধ্যে জুন মাসে বাজেট পেশ নিয়ে অনিশ্চয়তার মধ্যে আজ অর্থ মন্ত্রণালয় আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে বলেছে যে আগামী বাজেট সময় মতই হবে।

অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আসছে জুন মাসে সংসদে আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে।’

‘বাজেট প্রণয়নে দেশের সকল শ্রেণি-পেশার মানুষের মতামতের মাধ্যমে সরকার বাজেটকে আরও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে ওয়েবসাইটের মাধ্যম মতামত গ্রহণের উদ্যোগ নিয়েছে। বাজেট প্রণয়নের আগে অংশীজনেরা এখানে মতামত প্রদান করতে পারবেন।’

অর্থ বিভাগের ওয়েবসাইটে (http://www.mof.gov.bd) গিয়ে জাতীয় বাজেট ২০২০-২১ প্রণয়নে মতামত/পরামর্শ (Opinion/Suggestion for Budget 2020-21 Preparation) এই অপশনে ক্লিক করেই যে কেউ তার মতামত প্রদান করতে পারবেন।’

দেশ বা বিদেশ থেকেও ওয়েবসাইটের মাধ্যমে বাজেট প্রণয়নের ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ দেওয়া যাবে। প্রাপ্ত সব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আরও উল্লেখ্য যে, অর্থ বিভাগের ওয়েবসাইটে (http://www.mof.gov.bd) এবারের বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিলও পাওয়া যাবে। যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান তা পড়তে ও ডাউনলোড করতে পারবে।

সূত্রে আরও জানা গেছে, আগামী মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে অর্থমন্ত্রীর নেতৃত্বে কর্মকর্তার আগামী বাজেট নিয়ে বৈঠক করবেন।

বাজেট পেশের সম্ভাব্য তারিখ ১১ জুন ঠিক করা হয়েছে। প্রাথমিক ভাবে বাজেটের আকার সাড়ে ৫ লাখ কোটির মধ্যে রাখা হবে বলে কর্মকর্তারা আভাস দিয়েছেন।

নতুন বাজেটে উন্নয়ন ব্যয় অর্থাৎ এডিপির চেয়ে রাজস্ব বাজেটের আকার অনেকখানি বাড়বে। কারণ কোভিড-১৯ এর ধকল কাটিয়ে অর্থনীতিকে দ্রুত পুনরুদ্ধারে সরকার যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তা রাজস্ব বাজেটে প্রতিফলিত হবে।

Comments

The Daily Star  | English

Loan default now part of business model

Defaulting on loans is progressively becoming part of the business model to stay competitive, said Rehman Sobhan, chairman of the Centre for Policy Dialogue.

7h ago