হাথুরুসিংহেকে তাদের দেশে গিয়ে হারিয়ে আসার কথা বলেছিলেন তামিম

বাংলাদেশের দায়িত্ব ছাড়ার পর নিজ দেশ শ্রীলঙ্কার কোচ হয়ে বাংলাদেশে আসেন চণ্ডিকা হাথুরুসিংহে। ২০১৮ সালে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়নও হয় তারা। এরপর মুচকি হেসে তিনি মজা করেছিলেন তামিম ইকবালের সঙ্গে। জবাবে তামিম শ্রীলঙ্কায় গিয়ে শ্রীলঙ্কাকে হারানোর কথা বলেন সেদিন। যা সত্যি হয় কদিন পরই।
Tamim Iqbal-chandika hathurusingha
ফাইল ছবি: সংগ্রহ

বাংলাদেশের দায়িত্ব ছাড়ার পর নিজ দেশ শ্রীলঙ্কার কোচ হয়ে বাংলাদেশে আসেন চণ্ডিকা হাথুরুসিংহে। ২০১৮ সালে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়নও হয় তারা। এরপর মুচকি হেসে তিনি মজা করেছিলেন তামিম ইকবালের সঙ্গে। জবাবে তামিম শ্রীলঙ্কায় গিয়ে শ্রীলঙ্কাকে হারানোর কথা বলেন সেদিন। যা সত্যি হয় কদিন পরই।

রোববার রাতে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ইন্সটাগ্রাম লাইভে এক আড্ডায় ২০১৮ সালের ঘটনা স্মরণ করেন তামিম। সে বছর জানুয়ারিতে শ্রীলঙ্কা খেলতে এসেছিল বাংলাদেশে।

ফেভারিট থেকেও ত্রিদেশীয় সিরিজ (আরেক দল জিম্বাবুয়ে) জিততে পারেনি বাংলাদেশ। ফাইনালে লঙ্কানদের সঙ্গে বাজেভাবে হেরে যায় মাশরাফি মর্তুজার দল। পরে টেস্ট সিরিজেও হারে বাংলাদেশ।

সেই ফাইনাল শেষে টিম হোটেলে তামিমকে দেখে মুচকি হাসি দিয়েছিলেন বাংলাদেশের সাবেক কোচ, ‘ফাইনালে আমাদেরকে হারিয়ে দিল শ্রীলঙ্কা। পরদিন সকালে হোটেলে নাশতায় হাথুরুসিংহের সঙ্গে দেখা হলো। আমাকে দেখে সে মুচকি হাসি দিয়ে তাকিয়ে ছিল। মারিও (ভিল্লাভারায়ন, বাংলাদেশ দলের তখনকার ট্রেনার) ছিল সেখানে। আমি গিয়ে বললাম, “এত হেসো না, আমরা তোমাদের দেশে গিয়ে তোমাদের হারিয়ে আসব।”’

মার্চ মাসেই সত্যি হয় তা। নিদহাস কাপ ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতে শ্রীলঙ্কায় যায় বাংলাদেশ। দুবার লঙ্কানদের হারিয়ে ফাইনালে উঠে সাকিব আল হাসানের দল। রোমাঞ্চকর ফাইনালে শেষ বলের ছক্কায় হারে ভারতের কাছে।

তবে ফাইনালে উঠার পথে লঙ্কানদের সঙ্গে উত্তাপ ছড়িয়েছে বাংলাদেশের খেলা।

প্রথম দেখায় শ্রীলঙ্কার ২১৫ রান তাড়া করে জেতে বাংলাদেশ। রান তাড়ায় অবদান রাখেন তামিম (২৯ বলে ৪৭), লিটন দাস(১৯ বলে ৪৩), মুশফিকুর রহিম (৩৫ বলে ৭২) ও মাহমুদউল্লাহ (১১ বলে ২০)।

ফাইনালে উঠার জন্য বাঁচা মরার পরের লড়াইয়ে একটি ‘নো বল’ নিয়ে তৈরি হয় উত্তাপ। খেলা ছেড়ে বেরিয়ে যাওয়ারও চেষ্টা করেন তখনকার বাংলাদেশ অধিনায়ক সাকিব। তবে শেষ পর্যন্ত খেলা চলে আর ক্রিজে থাকা মাহমুদউল্লাহ ১৮ বলে ৪৩ রানের এক ঝড়ো ইনিংসে জেতান বাংলাদেশকে।

 

Comments

The Daily Star  | English
Exports grow 12% in Feb

Exports rise 12% in Feb

Bangladesh shipped $5.18 billion worth of merchandise in February

1h ago