সিরি আতে ফের করোনাভাইরাসের হানা, আক্রান্ত ১০ জন

ফুটবলার ও স্টাফ মিলিয়ে ইতালির শীর্ষ ক্লাব প্রতিযোগিতার দশ জনের শরীরে ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে।
serie a
ছবি: রয়টার্স

চলছে ব্যক্তিগত পর্যায়ের অনুশীলন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৮ মে থেকে শুরু হবে দলীয় অনুশীলন। কিন্তু ইতালিয়ান সিরি আ কর্তৃপক্ষের এই পরিকল্পনা শেষ পর্যন্ত বাস্তবায়িত হবে কি-না তা নিয়ে শঙ্কা বাড়ছে। কারণ বিভিন্ন ক্লাবের পক্ষ থেকে জানানো হচ্ছে খেলোয়াড়দের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর।

ফুটবলার ও স্টাফ মিলিয়ে ইতালির শীর্ষ ক্লাব প্রতিযোগিতার দশ জনের শরীরে ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে। বার্তা সংস্থা এএফপি তাদের এক প্রতিবেদনে বলেছে, নমুনা পরীক্ষার পর গতকাল বৃহস্পতিবার দলের চার খেলোয়াড়ের ফল পজিটিভ আসার কথা জানিয়েছে সাম্পদোরিয়া। এদের মধ্যে একজন দ্বিতীয়বারের মতো আক্রান্ত হয়েছেন।

অফিসিয়াল বিবৃতিতে সাম্পদোরিয়া জানিয়েছে, ফুটবলারদের কারও শরীরে রোগের কোনো উপসর্গ নেই। কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে তাদেরকে। লিগ কর্তৃপক্ষের স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা অনুসারে তাদেরকে একটানা পর্যবেক্ষণের মধ্যে রাখা হবে।

একই দিনে ইতালির আরেক ক্লাব ফিওরেন্তিনা দলের মোট ছয় জনের  করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ আসার খবর দিয়েছে। এদের মধ্যে তিন জন ফুটবলার ও তিন জন কোচিং স্টাফ। তার আগের দিন তোরিনোর পক্ষ থেকে তাদের এক ফুটবলারের আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল।

গেল মার্চে সাম্পদোরিয়ার পাঁচ ফুটবলার ও এক চিকিৎসক করোনাভাইরাস পরীক্ষায়  পজিটিভ হয়েছিলেন। তখন ফিওরেন্টিনার তিন ফুটবলারেরও আক্রান্ত হওয়ার খবর জানা গিয়েছিল। এদের সবাই অবশ্য সুস্থ হয়ে গেছেন।

ইতালি সরকারের অনুমতির পেয়ে গেল সোমবার থেকে ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন শুরু করেছেন সিরি আর ক্লাবগুলোর ফুটবলাররা। অনুশীলনের সময় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলতে হচ্ছে তাদের। এর পাশাপাশি লিগ মাঠে ফেরানোর পরিকল্পনার অংশ হিসেবে খেলোয়াড়দের করোনাভাইরাস পরীক্ষা করানো হচ্ছে।

বৃহস্পতিবারই দেশটির সরকারের টেকনিক্যাল সায়েন্টিফিক কমিটির সঙ্গে বৈঠকে বসেছিল ইতালির ফুটবল ফেডারেশন। দলীয় অনুশীলনে ফেরার ক্ষেত্রে স্বাস্থ্য বিষয়ক নির্দেশনা কেমন হতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে।

সিরি আতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও ফুটবল আবার মাঠে গড়ানো প্রসঙ্গে ইতালির ক্রীড়া মন্ত্রী ভিনসেনজো স্পাদাফোরা পোষণ করেছেন ইতিবাচক মনোভাব। বৈঠক শেষে তিনি বলেছেন, আগামী ১৮ মে থেকে দলীয় অনুশীলন চালু করতে আশাবাদী তারা।

Comments