লা লিগায় মাঠে থুতু ফেললেই হলুদ কার্ড

বাড়তি সতর্কতার জন্য আরও কিছু পরিবর্তন আনছে লা লিগা কর্তৃপক্ষ। স্পেনের সর্বোচ্চ স্তরের ফুটবল প্রতিযোগিতায় মাঠে থুতু ফেললেই হলুদ কার্ড দেখতে হবে খেলোয়াড়দের।
ফাইল ছবি: এএফপি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বর্তমানে বিশ্বের প্রায় সব দেশেই সব ধরনের ফুটবল স্থগিত রয়েছে। তবে সম্প্রতি পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় ফের খেলা শুরুর চেষ্টায় নেমেছে বিভিন্ন লিগ কর্তৃপক্ষ। ফুটবলের বেশ কিছু নিয়মেরও পরিবর্তন এসেছে এরই মধ্যে। বাড়তি সতর্কতার জন্য আরও কিছু পরিবর্তন আনছে লা লিগা কর্তৃপক্ষ। স্পেনের সর্বোচ্চ স্তরের ফুটবল প্রতিযোগিতায় মাঠে থুতু ফেললেই হলুদ কার্ড দেখতে হবে খেলোয়াড়দের।

বন্ধ দরজায় দর্শকশূন্য স্টেডিয়ামে আগামী জুনের মাঝামাঝি সময়ে লিগ শুরুর চিন্তা করেছে স্প্যানিশ ফুটবল লিগ কর্তৃপক্ষ। এর মধ্যেই অনুশীলন শুরু করে দিয়েছে ক্লাবগুলো। চলতি সপ্তাহে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার ফুটবলাররাও যোগ দিচ্ছে অনুশীলনে। তবে লিগ আবার শুরু হলে পরিবর্তন হবে অনেক নিয়মকানুনের।

কদিন আগেই চলতি মৌসুমের জন্য বদলি খেলোয়াড়ের নিয়ম পাল্টেছে ফিফা। ম্যাচের নির্ধারিত সময়ে সর্বোচ্চ পাঁচজন ফুটবলার পরিবর্তন করা যাবে। ইতোমধ্যে এ বিষয়ে সম্মতির কথা জানিয়েছেন লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস।

ফুটবলাররা মাঠে থুতু ফেললে রয়েছে কঠিন শাস্তি। সেক্ষেত্রে হলুদ কার্ড দেখাবেন রেফারি। প্রতি ম্যাচে সকল দলের স্কোয়াড সর্বোচ্চ ২৩ সদস্যবিশিষ্ট হবে। আর দ্বিতীয় বিভাগের ফুটবল লিগে এবং নারী ফুটবল লিগের ম্যাচের স্কোয়াড সর্বোচ্চ ২০ সদস্যবিশিষ্ট হবে।

বর্তমানে যেসব প্রতিযোগিতায় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেটা আপাতত বন্ধ রাখার সুযোগ দিয়েছে ফিফা। লা লিগায় অবশ্য থাকছে এ পদ্ধতি। তবে কিছুটা পরিবর্তন আনার আভাস দিয়েছে তারা।

প্রতিটি ক্লাবকে তাদের অনুশীলন চলার সময়ের ছবি ও ভিডিও প্রদান করতে হবে লা লিগা কর্তৃপক্ষকে। গুজব ছড়ানো থেকে রক্ষার জন্য ক্লাবের কোনো ধরনের মেডিকেল বিষয়ক তথ্য গণমাধ্যমে প্রকাশ করা যাবে না।

স্টেডিয়ামে প্রবেশের সময় সবার শরীরে তাপমাত্রা পরীক্ষা করতে হবে। শুধু ফুটবলাররা হোটেল ব্যবহার করবে এবং ভ্রমণের সময় বিশেষ ফ্লাইট ব্যবহার করা হবে। এ ছাড়া, তাদের ভ্রমণের জন্য দুটি বাস থাকবে। খেলা শুরু হওয়ার ২৪ ঘণ্টা আগে  ফুটবলারদের পরীক্ষা করা হবে। খেলার প্রথমার্ধ শেষে ফুটবলারদের অবশ্যই জার্সি পরিবর্তন করে এরপর দ্বিতীয়ার্ধে মাঠে নামতে হবে।

এছাড়া জার্মান ফুটবল লিগ বুন্ডেসলিগাতেও বেশকিছু পরিবর্তন আসছে। আগামী ১৬ মে লিগ শুরু করতে যাচ্ছে তারা। নতুন নিয়ম অনুযায়ী, ফুটবলাররা একসঙ্গে মাঠে প্রবেশ করতে পারবে না। গোল করার পর উদযাপনের সময় কেউ কাউকে স্পর্শ করতে পারবে না। সাইড বেঞ্চে থাকা সবাইকে অবশ্যই মাস্ক পড়ে থাকতে হবে এবং হাত মেলানো সম্পূর্ণ নিষেধ।

Comments

The Daily Star  | English
government changed office hours

Govt office hours 9am-3pm from Sunday to Tuesday

The government offices will be open from 9:00am to 3:00pm for the next three days -- from Sunday to Tuesday -- this week, Public Administration Minister Farhad Hossain said today

1h ago