ত্রাণের চাল আত্মসাতে শায়েস্তাগঞ্জের চেয়ারম্যান বরখাস্ত

ত্রাণের চাল আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নূরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুখলিছ মিয়াকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
মুখলিছ মিয়া। ছবি: সংগৃহীত

ত্রাণের চাল আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নূরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুখলিছ মিয়াকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ শাখার এক প্রজ্ঞাপনে তাকে বরখাস্ত করার কথা জানানো হয়। পাশাপাশি জেলা প্রশাসনের মাধ্যমে ১০ কার্যদিবসের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে চেয়ারম্যান মুখলিছকে।

হবিগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. নূরুল ইসলাম জানান, মুখলিছ মিয়ার বিরুদ্ধে ত্রাণ ও ভিজিডির চাল আত্মসাতের অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪ (১) অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তিনি আরও জানান, পরিষদের ১ নম্বর প্যানেল চেয়ারম্যান এখন থেকে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। ১০ কার্যদিবসের মধ্যে মুখলিছ উপযুক্ত জবাব দিতে না পারলে পরবর্তী প্রক্রিয়ায় ব্যবস্থা নেবে মন্ত্রণালয়।

চাল আত্মসাতের অভিযোগে মামলা হওয়ার পর আত্মগোপনে রয়েছেন চেয়ারম্যান মুখলিছ মিয়া। ওই ইউনিয়নে কর্মরত ট্যাগ অফিসার ও উপসহকারী কৃষি কর্মকর্তা জগদীশ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। তাকে গ্রেপ্তারে পুলিশ চেষ্টা চালিয়ে যাচ্ছে চলে জানিয়েছেন শায়েস্তাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোজাম্মেল হোসেন।

জানা গেছে, নূরপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে গত ৮ মে অভিযান পরিচালনা করেন হবিগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইয়াসিন আরাফাত রানা। এ সময় সরকারি ত্রাণ বিতরণ করার জন্য সেখানে দেওয়া দুই হাজার কেজি চালের মধ্যে পাওয়া যায় এক হাজার ৭০০ কেজি চাল। ৩০০ কেজি চালের হদিস না মেলায় বাকি চাল জব্দ করেন তিনি।

Comments

The Daily Star  | English

Baily Road Fire: Rescue efforts underway, some feared trapped inside

A fire broke out at a branch of Kachchi Bhai restaurant on the first floor of a six-storey commercial building on Baily Road in Dhaka tonight

1h ago