নানা নিয়মকানুন নিয়ে ফিরছে বুন্ডেসলিগা, দেখে নিন সূচি

সংক্রমণের ঝুঁকি এড়াতে জার্মান ফুটবল লিগ (ডিএফএল) সব ক্লাবকে ৫১ পৃষ্ঠার একটি নির্দেশিকা দিয়েছে।
bundesliga and bayern munich
ছবি: এএফপি

ফুটবলপ্রেমীদের অপেক্ষার পালা শেষ হয়ে এলো বলে। প্রায় দুই মাস বন্ধ থাকার পর চালু হচ্ছে জার্মান বুন্ডেসলিগা। ইউরোপের শীর্ষ ফুটবল লিগগুলোর মধ্যে এই আসরটি সবার আগে মাঠে গড়াচ্ছে।

আগামীকাল শনিবার থেকে ফের শুরু হচ্ছে জার্মানির পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরের ২০১৯-২০ মৌসুম। প্রথম দিনে মাঠে নামছে ১২টি দল। ম্যাচ হবে ছয়টি। দিনের সবচেয়ে বড় আকর্ষণ হিসেবে থাকছে বরুসিয়া ডর্টমুন্ড ও শালকে জিরো ফোরের মধ্যকার ‘রিভারডার্বি’। বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ খেলতে নামবে পরেরদিন। তাদের প্রতিপক্ষ ইউনিয়ন বার্লিন।

২৫ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে বুন্ডেসলিগার শিরোপার দৌড়ে শীর্ষে আছে টানা সাতবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। দুইয়ে থাকা বরুসিয়া ডর্টমুন্ডের অর্জন ৫১ পয়েন্ট। ৫০ পয়েন্ট নিয়ে তাদের ঠিক পেছনেই আছে আরবি লাইপজিগ। এখনও লিগের নয় রাউন্ডের খেলা বাকি।

বুন্ডেসলিগা অবশ্য ফিরছে অনেক নিয়মের কড়াকড়ি নিয়ে। মৌসুমের বাকি ম্যাচগুলো হবে দর্শকশূন্য মাঠে। সংক্রমণের ঝুঁকি এড়াতে জার্মান ফুটবল লিগ (ডিএফএল) সব ক্লাবকে ৫১ পৃষ্ঠার একটি নির্দেশিকা দিয়েছে।

সপ্তাহে অন্তত দুই বার সকল খেলোয়াড়ের বাধ্যতামূলক করোনাভাইরাস পরীক্ষা করাতে হবে। ম্যাচের আগে কয়েকটি বাসে ভাগ হয়ে আসবেন খেলোয়াড়রা। বাসের মধ্যে দেড় মিটার দূরত্ব মেনে বসতে হবে প্রত্যেককে, মাস্ক আবশ্যক।  ড্রেসিংরুমেও একই ব্যবস্থা। ম্যাচের আগে পরস্পরের সঙ্গে হাত মেলানো, বাচ্চাদের সঙ্গে নিয়ে মাঠে ঢোকা ও ফটোসেশন, সবই বন্ধ।

রেফারি ও মাঠে থাকা খেলোয়াড়দের মাস্ক পরার বাধ্যবাধকতা নেই। তবে সাইডবেঞ্চে যারা থাকবেন, সবার মুখে মাস্ক থাকতে হবে। খেলোয়াড়দের নির্দেশনা দেওয়ার ক্ষেত্রে স্বল্প সময়ের জন্য মাস্ক খুলতে পারবেন কোচরা।

মাঠে থুতু ফেলা যাবে না। গোল উদযাপনের ক্ষেত্রেও আবেগকে নিয়ন্ত্রণ করতে বলা হয়েছে ফুটবলারদের। দেওয়া হয়েছে আলিঙ্গন না করার নির্দেশনা।

দর্শকশূন্য স্টেডিয়ামে খেলোয়াড়, কোচ, রেফারি, ম্যাচ কর্মকর্তা, সংবাদকর্মী, ফটোগ্রাফার, বল বয়, নিরাপত্তাকর্মী মিলিয়ে মাত্র ৩০০ জন থাকতে পারবেন। তাদেরকে বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। দর্শকরা যেন স্টেডিয়ামের বাইরে ভিড় না করতে পারেন, সেজন্য পুলিশ ও অন্যান্য নিরাপত্তাকর্মীরা থাকবেন।

করোনাভাইরাসের কারণে লম্বা সময় স্থগিত থাকায় সামনে ঠাঁসা সূচিতে খেলতে হবে ক্লাবগুলোকে। তাই আপাতত বদলি খেলোয়াড় তিন জন থেকে বাড়িয়ে পাঁচ জন করার প্রস্তাব অনুমোদন দিয়েছে ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার ছেড়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকদের উপর। আর প্রথম কোনো শীর্ষ লিগ হিসেবে এই নিয়ম কার্যকর করতে যাচ্ছে বুন্ডেসলিগা।

বুন্ডেসলিগার প্রথম সপ্তাহের সূচি:

১৬ মে, শনিবার

অগসবুর্গ-ভলফসবুর্গ (সন্ধ্যা ৭টা ৩০ মিনিট)

ডর্টমুন্ড-শালকে (সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান)

ডুসেলডর্ফ-পাডেরবর্ন (সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট টু)

হফেনহেইম-হার্থা বার্লিন (সন্ধ্যা ৭টা ৩০ মিনিট)

লাইপজিগ-ফ্রেইবুর্গ (সন্ধ্যা ৭টা ৩০ মিনিট)

ফ্রাঙ্কফুর্ট-মনচেনগ্লাডবাখ (রাত ১০টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট টু)

১৭ মে, রবিবার

কোলন-মেইনজ (সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট টু)

ইউনিয়ন বার্লিন-বায়ার্ন (রাত ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট টু)

১৯ মে, মঙ্গলবার

ব্রেমেন-লেভারকুসেন (রাত ১২টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট টু)।

Comments

The Daily Star  | English

BCL attacks sit-in demo at JU

Quota reform protesters at Jahangirnagar University held a sit-in demo in front of the VC's residence last night, protesting the BCL attack on them

29m ago