ডব্লিউএইচও’র সম্মেলনে করোনা মহামারি নিয়ে স্বতন্ত্র তদন্তের প্রস্তাব পাস

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় করোনাভাইরাস মহামারি সম্পর্কে স্বতন্ত্র তদন্তের প্রস্তাব গৃহীত হয়েছে। আজ মঙ্গলবার, সংস্থাটির ১৯৪টি সদস্য রাষ্ট্র মহামারিতে আন্তর্জাতিক প্রতিক্রিয়ার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ( ডাব্লিউএইচও) ভূমিকা নিয়েও স্বাধীন তদন্তের ব্যাপারে একমত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় করোনাভাইরাস মহামারি সম্পর্কে স্বতন্ত্র তদন্তের প্রস্তাব গৃহীত হয়েছে। আজ মঙ্গলবার, সংস্থাটির ১৯৪টি সদস্য রাষ্ট্র মহামারিতে আন্তর্জাতিক প্রতিক্রিয়ার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ( ডাব্লিউএইচও) ভূমিকা নিয়েও স্বাধীন তদন্তের ব্যাপারে একমত হয়েছে। 

বিবিসি জানায়, প্রস্তাবে ভাইরাসের উৎস ও কীভাবে তা মানবদেহে ছড়ালো এ বিষয়টি তদন্তের জন্য জোর দাবি জানানো হয়েছে। পাশাপাশি, ডব্লিউএইচও মহামারির সময়ে যথাযথ দায়িত্বশীল ভূমিকা পালন করেছে কিনা তাও তদন্ত করে দেখা হবে।

এর আগে ডব্লিউএইচও’র বিরুদ্ধে সময়মতো জরুরি অবস্থা ঘোষণা না দেওয়ার অভিযোগ ওঠে। তদন্তে এই অভিযোগও খতিয়ে দেখা হবে।

গতকাল সম্মেলনের প্রথম দিন মহামারির প্রতিক্রিয়া জানতে চেয়ে প্রস্তাবনাটি উঠে আসে। ১০০টি দেশের সই করা ওই প্রস্তাবনা ইউরোপীয় ইউনিয়ন উপস্থাপন করে।

প্রস্তাবনায় মহামারির আন্তর্জাতিক প্রতিক্রিয়া সম্পর্কে একটি ‘নিরপেক্ষ, স্বাধীন ও ব্যাপক মূল্যায়নে’র তদন্ত চাওয়া হয়েছে।

এছাড়াও, করোনাভাইরাসের যে কোনো ভ্যাকসিন ও চিকিৎসা পদ্ধতি নিয়ে স্বচ্ছতা, নায্যতা ও সময়মতো প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার কথা প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে।

সম্মেলনে উপস্থিত থাকলেও প্রস্তাবনায় আপত্তি তোলেনি চীন।

মঙ্গলবার, প্রস্তাবনাটি উত্থাপনের পর সম্মেলনের সভাপতি বাহামার রাষ্ট্রদূত কেভা বাইন ঘোষণা করেন, ‘যেহেতু কোনো অনুরোধ দেখছি না, তাই আমি ধরে দিচ্ছি কারও এ প্রস্তাবনায় আপত্তি নেই। প্রস্তাবনাটি সর্বসম্মতিতে গৃহিত হয়েছে।’

কোভিড ১৯ মহামারিতে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলের ৪৯ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মারা গেছেন ৩ লাখেরও বেশি মানুষ।  

মহামারিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শুরু থেকেই মহামারির জন্য চীনকে দোষারোপ করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। চীনের প্রতি ডব্লিউএইচওর পক্ষপাতিত্ব নিয়েও তিনি অভিযোগ করেছেন।

সোমবার, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ দেখাতে না পারলে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় স্থায়ীভাবে অর্থায়ন বন্ধের হুমকি দিয়ে চিঠি পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এজন্য সংস্থাটিকে ৩০ দিনের সময় দিয়েছেন তিনি।

এর আগে, করোনাভাইরাসের উৎস খুঁজতে আন্তর্জাতিক তদন্তের প্রস্তাব প্রত্যাখ্যান করে চীন। দেশটির পক্ষ থেকে বলা হয়েছিল, এমন তদন্তের দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

 

 

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

11h ago