চাকরিতে পুর্নবহাল ও মামলা প্রত্যাহারের দাবিতে আশুলিয়ায় শ্রমিকদের মানববন্ধন

চাকরিতে পূনর্বহাল ও মামলা প্রত্যাহারের দাবিতে সাভারের আশুলিয়ায় মানববন্ধন করেছে একটি তৈরি পোশাক কারখানার কয়েকশ শ্রমিক।
ছবি: সংগৃহীত

চাকরিতে পূনর্বহাল ও মামলা প্রত্যাহারের দাবিতে সাভারের আশুলিয়ায় মানববন্ধন করেছে একটি তৈরি পোশাক কারখানার কয়েকশ শ্রমিক।

আজ বৃহস্পতিবার দুপুরে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পাশে বাইপাইল এলাকায় মানববন্ধন করে মেডলার এ্যাপারেলস লিমিটেড কারখানার শ্রমিকেরা।

শ্রমিকরা জানান, গত ১৪ মে কারখানার প্রায় ৪০০০ শ্রমিক বেতন, ঈদ বোনাস ও বাৎসরিক ছুটির টাকার দাবিতে কারখানার মূল ফটক আটকিয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। ওই দিন থেকেই কারখানাটি বন্ধ ঘোষনা করা হয়। বিক্ষোভের ঘটনায় কারখানা ভাঙচুরের অভিযোগে গত ১৭ মে  কারখানা কর্তৃপক্ষ আশুলিয়া থানায় ৩৪ জন শ্রমিকের নাম উল্লেখ করে ২০০/৩০০ অজ্ঞাত শ্রমিককে আসামি করে মামলা দায়ের করেন এবং গত ১৯ শে মে ২৪৫ জন শ্রমিকের ছবি প্রকাশসহ সাময়িক বহিষ্কারের নোটিশ প্রকাশ করা হয়।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি (আঞ্চলিক কমিটি) সৌমিত্র কুমার বলেন, ‘শ্রমিকদের হয়রানির জন্যই মামলা দায়ের করা হয়েছে। অবিলম্বে মামলা প্রত্যাহার করতে হবে এবং শ্রমিকদের চাকরিতে পুর্নবহাল করতে হবে।’

শ্রমিকদের অবৈধ উপায়ে বহিষ্কারাদেশ দেওয়া হয়েছ বলেও দাবি করেন,এই শ্রমিক নেতা।

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) জাভেদ মাসুদ দ্য ডেইলি স্টারকে বলেন, কারখানার সহকারী সিকিউরিটি অফিসার ইসমাইল হোসেন ৩৪ জনের নাম উল্লেখসহ ২০০/৩০০ অজ্ঞাত শ্রমিকের নামে মামলা করেছেন। মামলাটির তদন্ত চলছে।

ইসমাইল হোসেনের মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও ফোন না ধরায় সম্ভব হয়নি।

 

Comments

The Daily Star  | English

St Martin’s Island get food, essentials after 9 days

The tourist ship Baro Awlia left a Teknaf jetty this afternoon ferrying the goods, to ease the ongoing food crisis on the island due to the conflict in Myanmar

1h ago