কক্সবাজারে আরও ৮ রোহিঙ্গাসহ ৪২ জনের করোনা শনাক্ত

কক্সবাজারে আজ শুক্রবার আরও আট রোহিঙ্গাসহ মোট ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে। কক্সবাজার সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

কক্সবাজারে আজ শুক্রবার আরও আট রোহিঙ্গাসহ মোট ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে। কক্সবাজার সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কক্সবাজার সরকারি মেডিকেল কলেজে স্থাপিত আইইডিসিআরের ফিল্ড ল্যাবে আজ মোট ১৭৪ জনের নমুনা পরীক্ষায় ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২৮ জনের। আর, পুরাতন রোগীর দ্বিতীয়বার নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ছয় জনের। এ ছাড়া, কক্সবাজারে আশ্রয় নেওয়া আরও আট রোহিঙ্গা সদস্যের করোনা শনাক্ত হয়েছে।

তিনি আরও জানান, নতুন করে শনাক্ত ২৮ জনের মধ্যে চকরিয়া উপজেলার ১৯ জন, পেকুয়ার একজন, মহেশখালীর পাঁচ জন, রামু উপজেলার একজন ও কক্সবাজার সদর উপজেলার দুই জন আছেন।

এ পর্যন্ত জেলায় করোনা আক্রান্ত ৫৮ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর ভুঁইয়া বলেন, ‘আজ শুক্রবার নতুন করে আট জন রোহিঙ্গার করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট  ২১ জন রোহিঙ্গার করোনা শনাক্ত হলো। করোনা আক্রান্ত রোহিঙ্গাদের ক্যাম্পে আইসোলেশন সেন্টারে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের সংস্পর্শে যারা ছিল তাদের চিহ্নিত করে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।’

ডা. আবু তোহা জানান, প্রতিদিন গড়ে ১৫ থেকে ২০ জন রোহিঙ্গার নমুনা পরীক্ষা হয়। এ সংখ্যা বাড়িয়ে ৫০ জন করার পরিকল্পনা চলছে। রোহিঙ্গাদের নমুনা পরীক্ষার জন্য ক্যাম্প-ভিত্তিক আলাদা ল্যাব স্থাপন করা যায় কিনা তা নিয়ে আলোচনা হচ্ছে।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব সূত্রে জানা যায়, এখানের ল্যাবে এ পর্যন্ত মোট ৩৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৩০২ জন কক্সবাজার জেলার, ১২ জন  বান্দরবান জেলার, ২৩ জন চট্টগ্রাম জেলার বাসিন্দা ও ২১ জন কক্সবাজার জেলায় বসবাসরত রোহিঙ্গা শরণার্থী।

Comments

The Daily Star  | English

How Lucky got so lucky!

Laila Kaniz Lucky is the upazila parishad chairman of Narsingdi’s Raipura and a retired teacher of a government college.

4h ago