যুক্তরাষ্ট্র নিয়ে অসত্য প্রচারণার অভিযোগে উইচ্যাটের অ্যাকাউন্ট বন্ধ করছে চীন

ভুয়া খবর ও ষড়যন্ত্রমূলক তত্ত্ব ছড়ানোর অভিযোগে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটের অ্যাকাউন্ট বন্ধ করতে শুরু করেছে চীন।
ফাইল ফটো রয়টার্স

ভুয়া খবর ও ষড়যন্ত্রমূলক তত্ত্ব ছড়ানোর অভিযোগে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটের অ্যাকাউন্ট বন্ধ করতে শুরু করেছে চীন।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, গত সপ্তাহে উইচ্যাটে ‘যুক্তরাষ্ট্র কোভিড-১৯ এ মৃতদের দেহগুলো প্রক্রিয়া করে হ্যামবার্গার বানাচ্ছে’ এমন একটি গুজব ছড়িয়ে পড়ে।

এ খবরটি প্রকাশ করেছে উইচ্যাটের জনপ্রিয় একটি পেইজ জিডাও জিউগং। প্রতিবেদনটি প্রায় ১ লাখেরও বেশি মানুষ পড়েছে।

চাইনিজ সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ট্র্যাকিং ফার্ম জিনগুয়া ডেটা জানায়, জনপ্রিয় ওই অ্যাকাউন্টটি এপ্রিল মাসে ১৭টি আর্টিকেল প্রকাশ করেছে। প্রায় ১৭ হাজার মানুষ সেগুলো দেখেছে।

চীনা জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটে প্রায় ৩ কোটি অ্যাকাউন্ট আছে। 

উইচ্যাটের এক বিবৃতিতে বলা হয়েছে, যেসব অ্যাকাউন্ট থেকে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে, জনসাধারণকে ‘বিভ্রান্ত’ করা হয়েছে সেগুলো বন্ধ করা হচ্ছে। করোনার শুরু থেকে আড়াই হাজার অ্যাকাউন্ট ‘বিভ্রান্তিকর তথ্য’ ও আরও ২০ হাজার অ্যাকাউন্ট ‘ভুয়া খবর’ ছড়ানোর কারণে বন্ধ করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাস নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের পারষ্পরিক আক্রমণের মধ্যে জনগণকে বিভ্রান্ত করা সহজ।

একদিকে যুক্তরাষ্ট্রের বক্তব্যের কারণে চীনা সরকারের প্রতি অবিশ্বাস, অন্যদিকে বেইজিংয়ের ‘করোনার জন্য যুক্তরাষ্ট্র দায়ী’ এমন বক্তব্যের কারণেও জনগণ এখন ষড়যন্ত্র তত্ত্বগুলোকে গুরুত্ব দিয়ে পড়ছে।

এর ফলে জনসাধারণের অবিশ্বাসকে পুঁজি করে চীনের বিরুদ্ধের বক্তব্যের পাশাপাশি যুক্তরাষ্ট্র নিয়ে ভুয়া খবরও প্রচার করছে কিছু জাতীয়তাবাদী ও সুবিধাবাদী দল।

 

Comments

The Daily Star  | English

Medium of education should be mother language: PM

Prime Minister Sheikh Hasina today said that the medium for education in educational institutions should be everyone's mother tongue.

41m ago