কোহলি-উইলিয়ামসনদের থেকে অধিনায়কত্ব শেখা উচিত বাবরের: রমিজ

সফলতা পাওয়ার জন্য বাবরকে ভারতীয় অধিনায়ক কোহলি ও নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসনের মডেল অনুসরণ করার পরামর্শ দিয়েছেন রমিজ।
babar azam
ছবি: এএফপি

সম্প্রতি পাকিস্তান ওয়ানডে দলের নেতৃত্ব পাওয়া বাবর আজমকে বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের কাছ থেকে অধিনায়কত্ব শেখার পরামর্শ দিয়েছেন রমিজ রাজা।

সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবরের হাতে চলতি মাসেই ওয়ানডে দলের নেতৃত্ব তুলে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আর টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব তিনি করছেন গেল বছরের শেষভাগ থেকে। অর্থাৎ সাদা বলের ক্রিকেটের দুই সংস্করণেই এখন পাকিস্তানের নেতা তিনি।

দায়িত্ব পাওয়ার পর ২৫ বছর বয়সী বাবর জানিয়েছিলেন, পাকিস্তানকে বিশ্বকাপ জেতানো ইমরান খানের মতো আগ্রাসী অধিনায়ক হতে চান তিনি। পাশাপাশি দলকে ওয়ানডে ও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের সেরা তিনের মধ্যে ফিরিয়ে আনার লক্ষ্যের কথাও উল্লেখ করেছেন তিনি।

বয়সভিত্তিক ক্রিকেট থেকেই অধিনায়কত্বের সঙ্গে পরিচয় আছে বাবরের। অনূর্ধ্ব-১৯ দলকে দিয়েছিলেন নেতৃত্ব। তবে পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ মনে করছেন, এখনও অনেক কিছু শিখতে হবে বাবরকে। সফলতা পাওয়ার জন্য তাকে ভারতীয় অধিনায়ক কোহলি ও নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসনের মডেল অনুসরণ করার পরামর্শ দিয়েছেন তিনি।

রমিজ বলেছেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটের দুই রোলমডেলের কাছ থেকে (অধিনায়কত্ব) শিখতে ও বুঝে নিতে পারে বাবর। প্রথমেই আসে কোহলির নেতৃত্বের মডেল যা আক্রমণাত্মক। তার শরীরী ভাষায় ফুটে ওঠে বলিষ্ঠতা। সে ক্রিকেট নিয়ে খুবই আবেগপ্রবণ। এ ধরনের শরীরী ভাষা তার পারফরম্যান্সকে উন্নত করে তোলে। নিজের দলকেই সেরাটা দিতে সে চ্যালেঞ্জ জানায়। এই আগ্রাসী নেতৃত্বের কৌশল অবলম্বল করে সে দুর্দান্ত সাফল্য পাচ্ছে।’

তিনি যোগ করেছেন, ‘আর দ্বিতীয়টি হলো নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের মডেল। সে ধীরেসুস্থে নেতৃত্ব দেয়। মাঠে একেবারেই আবেগ দেখায় না। কোহলির মতো আগ্রাসী শরীরী ভাষা তার নেই। কিন্তু সে একটা পদ্ধতি মেনে চলে। আর তার সিদ্ধান্তগুলোও অসাধারণ।’

Comments

The Daily Star  | English

President appoints seven new state ministers

President Mohammed Shahabuddin today appointed seven new state ministers in the cabinet led by Prime Minister Sheikh Hasina

1h ago