করোনায় মারা গেলেন এনটিভির অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল সৈয়দ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন স্বনামধন্য টিভি ব্যক্তিত্ব ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভির অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল সৈয়দ।
Mustofa Kamal Syed
স্বনামধন্য টিভি ব্যক্তিত্ব মোস্তফা কামাল সৈয়দ। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন স্বনামধন্য টিভি ব্যক্তিত্ব ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভির অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল সৈয়দ।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

এনটিভির বার্তা বিভাগের প্রধান জহিরুল আলম দ্য ডেইলি স্টারকে বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোস্তফা কামাল সৈয়দ গত ১১ মে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তার আগে দুই-একদিন তিনি অফিসে এসেছিলেন। সেসময় তার হাল্কা জ্বর ছিল।’

তিনি আরও বলেন, ‘গত ১১ মে থেকে আজকে পর্যন্ত তিনি স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানে দুপুর দেড়টার দিকে তিনি মারা যান।’

মোস্তফা কামাল সৈয়দ ছিলেন বাংলাদেশ টেলিভিশনের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ অনুষ্ঠান নির্মাতা ও এর স্বর্ণ যুগের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব।

বাংলাদেশের টেলিভিশন মিডিয়া ইতিহাসে-- বাংলাদেশ টেলিভিশন ও মোস্তফা কামাল সৈয়দ প্রায় সমার্থক।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে বেরিয়েই মোস্তফা কামাল সৈয়দ ১৯৬৭ সালে প্রযোজক হিসেবে পাকিস্তান টেলিভিশনে যোগ দেন। আর তারপর থেকে মৃত্যু পর্যন্ত তিনি যুক্ত ছিলেন টেলিভিশনের সঙ্গেই।

ঐতিহাসিক সত্তরের নির্বাচনের ফলাফল সহ-উপস্থাপিকার সঙ্গে ঘোষণা করছেন মোস্তফা কামাল সৈয়দ। ছবি: সংগৃহীত

টেলিভিশন ইন্ডাস্ট্রিতে ৫৩ বছরের দীর্ঘ ক্যারিয়ারে কাজ করেছেন বিভিন্ন পরিসরে।

বাংলাদেশ টেলিভিশন থেকে অবসরের পর বেসরকারি স্যাটেলাইট চ্যানেল এনটিভিতে অনুষ্ঠান বিভাগের প্রধান হিসেবে যোগ দেন।

১৯৭০ এর ঐতিহাসিক নির্বাচনের সময়ে তিনি ছিলেন বাংলাদেশে পাকিস্তান টেলিভিশনের প্রযোজক। তিনি সেসময় নির্বাচন নিয়ে বেশ কিছু অনুষ্ঠান তৈরি করেন। যেগুলোর সময় ছিল ১০ মিনিট করে।

জীবনে কোনোদিন তিনি সেলফোন ব্যবহার করেননি।

যদিও তিনি ছিলেন অনুষ্ঠান প্রযোজক, তবে ক্যারিয়ারের শুরুর দিকে তিনি জনপ্রিয় সংগীত প্রযোজক ছিলেন। ১৯৭৫ সালে শ্রেষ্ঠ সংগীত প্রযোজক হিসেবে তিনি জাতীয় পুরস্কার অর্জন করেন।

১৯৯৪ সালে টেনাসিনাস ড্রামা অ্যাওয়ার্ড লাভ করেন।

১৯৬৮ সালে জনপ্রিয় সংগীত শিল্পী জিনাত রেহানাকে বিয়ে করেন মোস্তফা কামাল সৈয়দ।

Comments