করোনা আপডেট: নোয়াখালী, চাঁদপুর, টাঙ্গাইল, পঞ্চগড়, ঠাকুরগাঁও

নোয়াখালীতে গত ২৪ ঘণ্টায় আরও ২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। টাঙ্গাইলে নতুন শনাক্তের সংখ্যা ১৬ জন এবং করোনা উপসর্গ নিয়ে এ জেলায় মারা গেছেন দুজন। চাঁদপুরেও করোনা উপসর্গ নিয়ে আরও চার জনের মৃত্যু হয়েছে। এ ছাড়াও, পঞ্চগড়ে একই পরিবারের পাঁচ জনসহ ১২ জন ও ঠাকুরগাঁওয়ে নতুন করে আরও দুজনের করোনা শনাক্ত হয়েছে।
Coronavirus-1.jpg
করোনাভাইরাস। ছবি: সংগৃহীত

নোয়াখালীতে গত ২৪ ঘণ্টায় আরও ২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। টাঙ্গাইলে নতুন শনাক্তের সংখ্যা ১৬ জন এবং করোনা উপসর্গ নিয়ে এ জেলায় মারা গেছেন দুজন। চাঁদপুরেও করোনা উপসর্গ নিয়ে আরও চার জনের মৃত্যু হয়েছে। এ ছাড়াও, পঞ্চগড়ে একই পরিবারের পাঁচ জনসহ ১২ জন ও ঠাকুরগাঁওয়ে নতুন করে আরও দুজনের করোনা শনাক্ত হয়েছে।

নোয়াখালীতে আরও ২৩ জনের করোনা শনাক্ত

নোয়াখালী সংবাদদাতা জানান, জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। রবিবার রাতে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ল্যাব থেকে আসা নমুনা পরীক্ষার ফলাফলে এ তথ্য জানা গেছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ৬৮৮ জন। সোমবার দুপুরে নোয়াখালী সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

নতুন শনাক্তদের মধ্যে বেগমগঞ্জে ১২ জন, চাটখিলে সাত জন, সুবর্ণচরে তিন জন ও কবিরহাটের এক জন আছেন।

বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: অসীম কুমার দাস জানান, গত ২৪ ঘণ্টায় ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্ত হওয়া রোগীদের বেশিরভাগই চৌমুহনী বাজার এলাকার। এ নিয়ে উপজেলায় করোনা সনাক্ত রোগীর সংখ্যা ৩২৬ জন। মৃত্যু ৭ জন।

নোয়াখালী সিভিল সার্জন ডা. মো. মোমিনুর রহমানা জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে জেলায় আরও ২৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৬৮৮ জন। এদের মধ্যে আক্রান্তের হার ১৬ দশমিক ৮০ শতাংশ। সুস্থ হয়েছেন ৭২ জন। সুস্থতার হার ১০ দশমিক ৪৬ শতাংশ। করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ১৪ জন। কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৩৫ জন।

চাঁদপুরে করোনা উপসর্গ নিয়ে দুই চিকিৎসকসহ চার জনের মৃত্যু

চাঁদপুর সংবাদদাতা জানান, জেলায় করোনা উপসর্গ নিয়ে দুই পল্লী চিকিৎসকসহ আরও চার জনের মৃত্যু হয়েছে।  আজ সোমবার সকাল নয়টায় চাঁদপুর শহরের বাবুরহাট এলাকার এক পল্লী চিকিৎসক তার নিজ বাড়িতে মারা যান। সকাল সাতটার দিকে মতলবের ৬৫ বছর বয়সী এক ব্যবসায়ী তার এক আত্মীয়ের বাড়িতে শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে মারা যান। রোববার রাতে চাঁদপুর সদরের মহামায়া এলাকায় ৩৫ বছর বয়সী আরেক পল্লী চিকিৎসক এবং রাত সাড়ে ১০ টার দিকে মতলব দক্ষিণের খাদের গাঁও এলাকার ৩৫ বছর বয়সী এক নারী করোনা উপসর্গ জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে মারা যান। তিনি নারায়ণগঞ্জের গার্মেন্টস কর্মী ছিলেন। তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে।

সরকারি নিয়ম মেনে তাদের দাফন ও দাহ করার হয় বলে জানান চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজেদা বেগম। 

টাঙ্গাইলে আরও ১৬ জনের করোনা শনাক্ত, উপসর্গ নিয়ে দুজনের মৃত্যু

টাঙ্গাইল সংবাদদাতা জানান, জেলায় আরও ১৬ জন করোনা শনাক্ত করা হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ১৮১ জন। এ ছাড়াও, জেলায় করোনা উপসর্গ নিয়ে দুজনের মৃত্যু হয়েছে।

আজ সোমবার টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহেদুজ্জামান দ্য ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান গত ২৮ মে বৃহস্পতিবার ২২৭ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়। সোমবার পাওয়া ফলাফলে ১৬ জনের পজিটিভ আসে। গত ২৯, ৩০, ৩১ মে এবং ১ জুনের মোট ৪৫৪ট নমুনার রিপোর্ট এখনও আসেনি। জেলায় করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট চার জনের মৃত্যু হয়েছে। চিকিৎসাধীন আছে ১৩১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪৬ জন।

টাঙ্গাইলের ভূঞাপুর ও কালিহাতীতে করোনা উপসর্গ নিয়ে দুজন মারা গেছেন। এদের এক জন ঢাকায় নিরাপত্তা প্রহরীর কাজ করতেন বলে জানিয়েছেন গোবিন্দাসী ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান। তার দাফনে স্থানীয়রা বাধা দিলে প্রশাসনের হস্তক্ষেপে ইসলামী ফাউন্ডেশনের সহযোগিতায় বিলচাপড়া কবর স্থানে সোমবার দুপুরে দাফন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মহীউদ্দিন আহম্মেদ জানান, তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

টাঙ্গাইলে করোনা উপসর্গ নিয়ে মৃত অন্যজন কালিহাতী নগরবাড়ী গ্রামের বাসিন্দা। তিনি স্থানীয় একটি স’মিলে কাজ করতেন।

কালিহাতী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইদুর রহমান বলেন, ‘মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হবে।’

পঞ্চগড়ে একই পরিবারের ৫ জন সহ ১২ জনের করোনা শনাক্ত

ঠাকুরগাঁও সংবাদদাতা জানান, পঞ্চগড়ে নতুন করে একই পরিবারের পাঁচজনসহ আরও ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৮০ জনে দাঁড়িয়েছে।

আক্রান্তদের সকলেই ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মাদারীপুর ও কুমিল্লাফেরত। পঞ্চগড়ের সিভিল সার্জন ডা. মো. ফজলুর রহমান সোমবার সকালে দ্য ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করেছেন।

গত ২৮ মে তাদের নমুনা সংগ্রহ করে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পাঠানোর পর ৩১ মে তাদের করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে।

সিভিল সার্জন জানান, এ পর্যন্ত পঞ্চগড় থেকে ১ হাজার ২৯৫ জনের নমুনা সংগ্রহ করার পর ১ হাজার ২১৮ জনের রিপোর্ট এসেছে। তারমধ্যে ৮০ জনের করোনা পজিটিভ এসেছে। ইতোমধ্যে ১২ জন করোনা থেকে সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন এবং দুজনের মৃত্যু হয়েছে।

ঠাকুরগাঁওয়ে আরও দুজনের করোনা শনাক্ত

 ঠাকুরগাঁও সংবাদদাতা জানান, জেলায় ঢাকাফেরত নতুন করে আরও ২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ১১১ জনে দাঁড়িয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. মাহফুজার রহমান সরকার এ তথ্য নিশ্চিত করছেন।

আক্রান্ত এই দুই ব্যক্তি সম্প্রতি ঢাকা থেকে বালিয়াডাঙ্গী উপজেলার দুওশুও ইউনিয়নে নিজ নিজ বাড়িতে ফেরেন।

গত ২৮ মে তাদের নমুনা সংগ্রহ করে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পাঠানো হয়। ৩১ মে তাদের করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে।

সিভিল সার্জন জানান, সোমবার সকাল পর্যন্ত পঞ্চগড় থেকে এক হাজার ৬৫৮ জনের নমুনা সংগ্রহ করার পর এক হাজার ৩৭৪ জনের রিপোর্ট এসেছে তার মধ্যে ১১১ জনের করোনা পজিটিভ এসেছে। ইতিমধ্যে ২৫ জন করোনা থেকে সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন এবং দুজনের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: 

করোনা আপডেট: সিলেট, মানিকগঞ্জ, মৌলভীবাজার, চাঁদপুর, ফরিদপুর

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

2h ago