শচীনের মতো ১০০ সেঞ্চুরি করতে পারবেন কোহলিও যদি…

ভারতের সাবেক অলরাউন্ডার ইরফান পাঠানের মতে, কাজটা হবে খুবই কঠিন।
kohli tendulkar
ছবি: এএফপি

শচীন টেন্ডুলকারের মতো বিরাট কোহলিও আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরি করতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন ইরফান পাঠান। তবে তিনি মনে করেন, এই কীর্তি গড়ার কাজটা হবে খুবই কঠিন এবং সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে হলে বর্তমান ভারতীয় অধিনায়ককে খেলতে হবে আরও লম্বা সময় ধরে।

দীর্ঘ ২৪ বছর আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন টেন্ডুলকার। ৭৮২ ইনিংসে তার সেঞ্চুরি সংখ্যা ঠিক ১০০টি। ‘ভারতীয় ক্রিকেট ঈশ্বর’ খ্যাত সাবেক ব্যাটসম্যানের ওয়ানডে সেঞ্চুরি ৪৯টি, টেস্ট সেঞ্চুরি ৫১টি। অন্যদিকে, কোহলির ক্যারিয়ারের বয়স প্রায় ১২ বছর। তিনি মাত্র ৪৬০ ইনিংস খেলেই করে ফেলেছেন ৭০ সেঞ্চুরি। ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় শচীনের ঠিক পেছনেই আছেন তিনি। তিন অঙ্ক ছুঁয়েছেন ৪৩ বার। টেস্টে তার সেঞ্চুরি ২৭টি।

ইনিংস প্রতি সেঞ্চুরির হিসাবে পূর্বসূরি টেন্ডুলকারের চেয়ে বেশ ভালো ব্যবধানে এগিয়ে আছেন কোহলি। তর্কসাপেক্ষে সময়ের সেরা ব্যাটসম্যানও তিনি। গেল কয়েক বছর ধরেই রানের ফোয়ারা ছুটছে তার ব্যাট থেকে। অসাধারণ ধারাবাহিকতা দেখিয়ে তিনি সেঞ্চুরি করে যাচ্ছেন একের পর এক। তাই অনেকের মতে, ১০০ সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসানো তো বটেই, কোহলি ছাড়িয়ে যেতে পারেন শচীনকেও!

ভারতের সাবেক অলরাউন্ডার পাঠান অবশ্য মনে করেন, সেঞ্চুরির সেঞ্চুরি করতে হলে সামনে আরও কঠিন পথ পাড়ি দিতে হবে কোহলিকে। ফিটনেস ধরে রাখার পাশাপাশি ৩১ বছর বয়সী তারকাকে ক্যারিয়ার করতে হবে দীর্ঘ।

সম্প্রতি এক ভিডিও সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আশা করি সে পারবে (১০০ সেঞ্চুরি করতে) কিন্তু কাজটা খুবই কঠিন। ওয়ানডেতে কাজটা খুবই সম্ভব (সেঞ্চুরির সংখ্যায় টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়া) কিন্তু ১০০ সেঞ্চুরি করা সহজ নয়। এটা নির্ভর করবে তার ফিটনেস ও ক্যারিয়ার কতটা দীর্ঘ হয় সেসবের ওপর। তবে শচীনের মতো বিরাটও যদি লম্বা সময় ধরে খেলে যেতে পারে, তাহলে সে হয়তো এটি অর্জন করতে পারবে।’

Comments

The Daily Star  | English

Fashion brands face criticism for failure to protect labour rights in Bangladesh

Fashion brands, including H&M and Zara, are facing criticism over their lack of action to protect workers' basic rights in Bangladesh, according to Clean Clothes Campaign (CCC)..One year after a violent crackdown by state actors and employers against Bangladeshi garment workers protesting

5m ago