করোনায় আক্রান্ত ছিলেন জর্জ ফ্লয়েড

যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে নিহত জর্জ ফ্লয়েড করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। বুধবার তার চূড়ান্ত ময়নাতদন্তের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দোকানের জানালায় জর্জ ফ্লয়েডের পোট্রেইট। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে নিহত জর্জ ফ্লয়েড করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। বুধবার তার চূড়ান্ত ময়নাতদন্তের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সিএনএন জানায়, কোভিড-১৯ এ আক্রান্ত হলেও জর্জ ফ্লয়েডের ময়নাতদন্তের রিপোর্ট বলছে, শ্বাসরোধের কারণেই তার মৃত্যু হয়েছে।

চিফ মেডিকেল এক্সামিনার ডা. অ্যান্ড্রু বেকার জানান, ময়নাতদন্তের জন্য পিসিআর পরীক্ষায় যে রিপোর্ট সেটি থেকে ধারণা করা হচ্ছে, তিনি কয়েক সপ্তাহ আগে করোনা সংক্রমিত হয়ে থাকতে পারেন। 

ডা. বেকার আরও বলেন, ‘তার কোনো ধরনের উপসর্গ ছিল না। এমনকি মৃত্যুর সময়ও তিনি উপসর্গহীন ছিলেন।’

ফ্লয়েডের মৃত্যুতে করোনাভাইরাসের প্রভাব ছিল এমন কোনো প্রমাণ পাননি পরীক্ষকরা। তারা বলছেন, ময়নাতদন্তে ফ্লয়েডের মৃত্যুর কারণ হত্যাকাণ্ডের সঙ্গে মিলে যায়।

এর আগে, গত সপ্তাহে প্রাথমিক ময়নাতদন্তের রিপোর্টে বলা হয়েছিল, জর্জ ফ্লয়েডকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

গত ২৫ মে পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় গোটা যুক্তরাষ্ট্রে সহিংস আন্দোলনের সূত্রপাত হয়।

এক প্রত্যক্ষদর্শীর ধারণ করা ১০ মিনিটের একটি ভিডিওতে দেখা যায়, হাঁটু দিয়ে এক ব্যক্তির গলা চেপে ধরেছেন এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্য।      

নিহত ব্যক্তি নিরস্ত্র ছিলেন। নিঃশ্বাস নিতে না পেরে তাকে কাতরাতে দেখা যায়। তিনি বারবার শ্বেতাঙ্গ পুলিশ অফিসারকে বলছিলেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’

Comments