শীর্ষ খবর

করোনাকালে টেলিমেডিসিন সেবা

করোনা দুর্যোগে মানুষ যাতে ঘরে থেকেই চিকিৎসা সুবিধা পেতে পারে সে লক্ষ্যে টেলিমিডিসিন সেবার উদ্যোগ নিয়েছে চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিন।
ছবি: সংগৃহীত

করোনা দুর্যোগে মানুষ যাতে ঘরে থেকেই চিকিৎসা সুবিধা পেতে পারে সে লক্ষ্যে টেলিমিডিসিন সেবার উদ্যোগ নিয়েছে চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিন।

এ উদ্যোগে চিকিৎসকদের আরও তিনটি সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ ও বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সও সহায়তা করছে। সঙ্গে রয়েছে তিনটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিও।

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্যসেবা খাতের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

গত সোমবার এ সেবার উদ্বোধন করে ভিডিও কনফারেন্সে চিকিৎসক সংগঠনের নেতাদের সঙ্গে কথা বলেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কেবল করোনা নয়, যে কোনো অসুস্থতায় চিকিৎসকের পরামর্শ মানুষকে আশ্বস্ত করে। করোনার এ সময়ে সাধারণ মানুষকে ঘরে বসে চিকিৎসা সেবা পাওয়ার সুযোগ করে দিয়ে চিকিৎসক সংগঠনগুলো দেশ এবং মানুষের প্রতি দায়বদ্ধতার পরিচয় দিয়েছে।

চিকিৎসক নেতারা জানান,  চিকিৎসা সেবার জন্য হটলাইনগুলোর মাধ্যমে সাধারণ চিকিৎসকের পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গেও কথা বলার সুযোগ থাকবে। যারা কোভিড -১৯ এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন অথবা আইসোলেশনে থেকে হাসপাতালে ভর্তির চেষ্টা করছেন তারা প্রত্যেকেই এই কল সেন্টারে ফোন করে চিকিৎসা সেবাসহ প্রয়োজনীয় নানা পরামর্শ নিতে পারবেন।

দিনরাত ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য চারটি হটলাইন নম্বর চালু করা হয়েছে।

নম্বরগুলি হচ্ছে: ০১৩১৩-৭৯১১৩০, ০১৩১৩-৭৯১১৩৮, ০১৩১৩-৭৯১১৩৯, ০১৩১৩-৭৯১১৪০

এ উদ্যোগের হসপিটাল পার্টনার হিসেবে রয়েছে এ এম জেড হসপিটাল। কলসেন্টার প্রতিষ্ঠাসহ অন্যান্য বিষয়ে সায়েন্টিফিক পার্টনার হিসেবে সহযোগিতা করছে ফার্মাসিউটিক্যাল কোম্পানি স্যেরর্ভিঁয়ে, বেক্সিমকো ফার্মাসিটিউক্যাল এবং এরিস্টো ফার্মা। 

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

3h ago