সীমান্ত সংকট: কাল দ্বিতীয় দফায় বৈঠকে বসছে ভারত-চীন

সীমান্ত পরিস্থিতি নিয়ে দ্বিতীয় দফায় আলোচনায় বসছে ভারত ও চীন। এনডিটিভি জানায়, বুধবার সামরিক পর্যায়ে আরেকটি বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। পূর্ব লাদাখের ‘হট স্প্রিংস’ এলাকায় শীর্ষ সামরিক আলোচনার কথা রয়েছে।
ফাইল ফটো এনডিটিভি

সীমান্ত পরিস্থিতি নিয়ে দ্বিতীয় দফায় আলোচনায় বসছে ভারত ও চীন। এনডিটিভি জানায়, বুধবার সামরিক পর্যায়ে আরেকটি বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। পূর্ব লাদাখের ‘হট স্প্রিংস’ এলাকায় শীর্ষ সামরিক আলোচনার কথা রয়েছে।

এদিকে, দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়, আলোচনায় বসার আগে সীমান্ত অঞ্চল থেকে ‘উল্লেখ্যযোগ্য’ সংখ্যক সেনা প্রত্যাহার করে নিয়েছে চীন। পেনগং টোয়ের ফিঙ্গার অঞ্চল ছাড়া অন্যান্য অঞ্চলে চীন সেনারা দুই থেকে তিন কিলোমিটার পিছনে সরে যাচ্ছে। পাশাপাশি, ভারতও ওই অঞ্চল থেকে সেনা এবং যুদ্ধযান কিছুটা সরিয়ে এনেছে বলে জানা গেছে।

বার্তা সংস্থা এএনআই জানায়, এ সপ্তাহে দুই দেশের সামরিক পর্যায়ে আলোচনা পেট্রোলিং পয়েন্ট ১৪ (গোলওয়ান অঞ্চল), পেট্রোলিং পয়েন্ট ১৫ ও হট স্প্রিংসসহ কয়েকটি অঞ্চলে অনুষ্ঠিত হবে।

চীনা সামরিক বাহিনীর সাথে আলোচনার জন্য ভারতীয় সামরিক বাহিনীর একটি দল বর্তমানে চুশলে অবস্থান করছে।

গত শনিবার, লাদাখে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) এর চীনা পয়েন্ট মালডোতে ভারত-চীনের মধ্যে সামরিক পর্যায়ের প্রথম বৈঠক হয়। ওই বৈঠক নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দ্বিপাক্ষিক অঙ্গীকার অনুযায়ী দুই দেশই ‘শান্তিপূর্ণভাবে’ পরিস্থিতির সমাধান চায়।

তবে, এর একদিন পরই রোববার প্রায় কয়েক হাজার প্যারাট্রুপার-সহ হিমালয় সীমান্তে বিশাল সেনা সমাবেশ ঘটায় চীন।

চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি চ্যানেলে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) পক্ষ থেকে জানানো হয়েছে, রোববার ভারত-চীন সীমান্ত এলাকায় ওই সেনা সমাবেশ চালানো হয়। মূলত প্রয়োজন পড়লেই দ্রুত সীমান্ত এলাকায় ভারী যানবাহনসহ সামরিক সদস্যরা পৌঁছাতে পারেন কি না তা যাচাই করতেই এই সমাবেশ ঘটানো হয়। 

সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, ওইদিনের সামরিক মহড়ায় বেসামরিক বিমান সংস্থা, বাণিজ্যিক পরিবহন ব্যবস্থা ও রেলের সাহায্যে মধ্য চীনের হুবেই প্রদেশ থেকে পিএলএ বিমানবাহিনীর কয়েক হাজার প্যারাট্রুপারকে কয়েক হাজার কিলোমিটার দূরে দেশের উত্তর-পশ্চিমের মালভূমি অঞ্চলের কোনো অজ্ঞাত গন্তব্যে পাঠানো হয়। তাদের সঙ্গেই পাঠানো হয়েছে ট্যাঙ্ক, ভারী সশস্ত্র সামরিক যান এবং বিপুল পরিমাণ সামরিক রেশন। মাত্র কয়েক ঘণ্টার মধ্যে এই বিশাল বাহিনী ও সরঞ্জাম গন্তব্যে পৌঁছায় বলে জানানো হয়।

Comments

The Daily Star  | English

Trump assassination attempt: How it unfolded

Donald Trump was hit in the ear in an assassination attempt by a gunman at a campaign rally Saturday

56m ago