শীর্ষ খবর

করোনা আপডেট: পটুয়াখালী, মানিকগঞ্জ, মাদারীপুর, ফেনী, মৌলভীবাজার, চট্টগ্রাম, সিলেট

করোনাভাইরাসের উপসর্গ নিয়ে পটুয়াখালীতে এক ব্যাংক কর্মকর্তা, শিবচর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও চট্টগ্রামে ব্যাংক কর্মকর্তার মৃত্যু হয়েছে। এ ছাড়া, মাদারীপুরে আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন এক সেলুন ব্যবসায়ী।
Corona BD.jpg
প্রতীকী ছবি। সংগৃহীত

করোনাভাইরাসের উপসর্গ নিয়ে পটুয়াখালীতে এক ব্যাংক কর্মকর্তা, শিবচর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও চট্টগ্রামে ব্যাংক কর্মকর্তার মৃত্যু হয়েছে। এ ছাড়া, মাদারীপুরে আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন এক সেলুন ব্যবসায়ী।

অন্যদিকে, মানিকগঞ্জে করোনাভাইরাসে আক্রান্ত আরও ছয়, ফেণীতে পাঁচ পুলিশ সদস্যসহ ২৫ জন ও মৌলভীবাজারে এই পরিবারে ১২ জনকে শনাক্ত করা হয়েছে। একইসঙ্গে সিলেট জেলায় শনাক্ত রোগীর সংখ্যা হাজার ছাড়িয়েছে।

দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানিয়েছেন।

পটুয়াখালীতে করোনা উপসর্গ নিয়ে ব্যাংক কর্মকর্তার মৃত্যু

পটুয়াখালীতে করোনা উপসর্গ নিয়ে আবু হানিফ আকন্দ (৫৫) নামে এক ব্যাংক কর্মকর্তার মৃত্যু হয়েছে। তিনি পটুয়াখালী জেলা প্রশাসক কার্যালয় (ডিসি কোর্ট ভবনে) অবস্থিত রূপালী ব্যাংক নিউটাউন শাখার সেকেন্ড ম্যানেজার সিনিয়র প্রিন্সিপাল অফিসার হিসেবে কর্মরত ছিলেন।

আজ বৃহস্পতিবার ভোর ৫টার দিকে তিনি মারা গেছেন। বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন ব্যাংকের শাখা ব্যবস্থাপক মো. কামরুজ্জামান জুয়েল।

তিনি বলেন, ‘কয়েকদিন আগে হানিফ তার অসুস্থতার কথা জানান। পরে তিনি বাড়ি চলে যান। বাড়িতেই তিনি ডাক্তারের পরামর্শে চিকিৎসা নিচ্ছিলেন। সে সময় তার জ্বর, শ্বাসকষ্টসহ অন্যান্য উপসর্গ ছিল। গত ৭ জুন তিনি সর্বশেষ ব্যাংকে এসে জানান নমুনা দেওয়ার জন্য হাসপাতালে গিয়েছিলেন, কিন্তু দিতে পারেননি। আজ ভোর ৫টার দিকে শ্বাসকষ্টের সমস্যা আরও বেড়ে যায়। পরে তিনি বাড়িতেই মারা যান। পরে আজ সকালে তার নমুনা সংগ্রহ করা হয়েছে।’

মানিকগঞ্জে আরও ছয় জনসহ মোট ৩৭৯ জনের করোনা শনাক্ত

গত ২৪ ঘণ্টায় মানিকগঞ্জে নতুন করে আরও ছয় জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় শনাক্ত রোগীর সংখ্যা ৩৭৯ জনে দাঁড়িয়েছে। নতুন শনাক্তদের মধ্যে মানিকগঞ্জ সদর ও ঘিওর উপজেলায় দুই জন করে এবং সাটুরিয়া ও হরিরামপুর উপজেলায় রয়েছেন একজন করে। আজ দুপুরে মানিকগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. রফিকুন নাহার বন্যা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় ১০০টি নমুনার রিপোর্ট পাওয়া গেছে। রিপোর্টে ছয়টির পজিটিভ ও ৯৪টির নেগেটিভ ফলাফল এসেছে। এ পর্যন্ত জেলা থেকে মোট তিন হাজার ৮৭২ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকার বিভিন্ন স্থানে পাঠানো হয়েছিল। এর মধ্যে তিন হাজার ৫৮২টির রিপোর্ট পাওয়া গেছে। যেখানে পজিটিভ পাওয়া গেছে ৩৭৯ জনের। এদের  মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ১০৭ জন, সাটুরিয়া উপজেলায় ৭৪ জন, সিংগাইর উপজেলায় ৭২ জন, ঘিওর উপজেলায় রয়েছেন ৫২ জন, হরিরামপুর উপজেলায় ৩৩, শিবালয় উপজেলায় ২৭ জন ও দৌলতপুর উপজেলায় রয়েছেন ১০জন।’

‘শনাক্তদের মধ্যে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ৩২ জন এবং নিজ বাড়িতে আইসোলেশনে আছেন ২৪০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০৪ জন এবং মারা গেছেন তিনজন’, যোগ করেন তিনি।

করোনা উপসর্গ নিয়ে শিবচর উপজেলা পরিষদ চেয়ারম্যান মৃত্যু

করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেছেন মাদারীপুরের শিবচরে উপজেলা পরিষদের চেয়ারম্যান শামসুদ্দিন খান (৭৫)। গতকাল বিকাল ৫টার দিকে ঢাকার আয়শা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

শিবচর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

শিবচর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি লতিফ মোল্লা বলেন, ‘শামসুদ্দিন খানের শ্বাসকষ্টের সমস্যা ছিল বহুদিনের। মাঝেমধ্যেই তিনি ঢাকায় ডাক্তার দেখাতেন। গত পরশু তিনি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। প্রথমে যেখানে ভর্তি হন সেখানে আইসিইউ সুবিধা না থাকায় পরে ভর্তি করা হয় আয়শা মেমোরিয়াল হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বিকাল ৫টার দিকে মারা যান তিনি।’

‘মারা যাওয়ার পরে তার করোনা ছিল কি না, তা নিশ্চিত করতে নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে সেই রিপোর্ট আমরা এখনো জানি না। তবে, কয়েকদিন আগেও তিনি করোনা পরীক্ষা করিয়েছিলেন। সেখানে তার ফল নেগেটিভ ছিল’, বলেন তিনি।

জানতে চাইলে শিবচর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান বলেন, ‘চেয়ারম্যান শামসুদ্দিন খানের অ্যাজমার সমস্যা ছিল। গতকাল তাকে ঢাকার আয়শা মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়। সে সময় তার জ্বর ও শ্বাসকষ্ট ছিল। তাই মারা যাওয়ার পরে তার নমুনা নেওয়া হয়েছে। রিপোর্ট না আসা পর্যন্ত নিদিষ্ট করে কিছু বলা যাচ্ছে না।’

মাদারীপুরে আইসোলেশন ওয়ার্ডে সেলুন ব্যবসায়ীর মৃত্যু

মাদারীপুরে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে রঞ্জন কুমার শীল (৬০) নামে এক সেলুন ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। গতকাল রাত ৯টার দিকে মাদারীপুর সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে তার মৃত্যু হয়। 

রঞ্জন মাদারীপুর শহরের পাঠককান্দি এলাকার মৃত যতীন কুমার শীলের ছেলে। শহরের ইটেরপুল এলাকায় তার সেলুনের ব্যবসা ছিল।

হাসপাতাল সূত্র জানায়, রঞ্জন কুমার শীল গত ১০ দিন ধরে জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন। গত ৯ জুন সকালে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে সদর হাসপাতালের ভর্তি হন। পরে তাকে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়। ওই দিনই তার শরীর থেকে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়। গতকাল রাত ৯টার দিকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।এ নিয়ে গত সাত দিনে মাদারীপুরে করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন পাঁচ জন।

মাদারীপুর সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) অখিল সরকার বলেন, ‘মারা যাওয়া ওই ব্যক্তি গত ৯ জুন সকালে করোনা উপসর্গ নিয়ে ভর্তি হয়। ওই দিনই তার নমুনা সংগ্রহ করে টেস্টের জন্য ঢাকায় পাঠানো হয়। এখনো রিপোর্ট আসেনি। তার আগেই তিনি মারা গেলেন। মারা যাওয়ার সময় তার জ্বর ও শ্বাসকষ্ট ছিল। এ ছাড়া, তার হার্টের সমস্যা, ডায়াবেটিস ও হাইপ্রেসারও ছিল। স্বাস্থ্যবিধি মেনে তার সৎকার কাজ সম্পন্ন করার জন্য পরিবারের সদস্যদের বলা হয়েছে।’

ফেনীতে ৫ পুলিশ সদস্যসহ আরও ২৫ জনের করোনা শনাক্ত

ফেনীতে পাঁচ পুলিশ সদস্যসহ করোনাভাইরাসে আক্রান্ত আরও ২৫ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে জেলায় শনাক্ত রোগীর সংখ্যা ৩৭২ জনে দাঁড়াল। এর মদ্যে সুস্থ হয়েছেন ৯১ জন ও মারা গেছেন নয় জন।

ফেনীর সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেন আজ দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, শনাক্ত ২৫ জনের মধ্যে পুলিশের এক পরিদর্শক ও চার কনস্টেবল রয়েছেন। ২৫ জনের মধ্যে সোনাগাজী উপজেলার নয় জন, ফেনী সদর উপজেলার আট জন, দাগনভূঁঞা উপজেলার চার জন ও ছাগলনাইয়া উপজেলার চার জন।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, গত দুই মাসে জেলা থেকে ৩ হাজার ৩০ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও নোয়াখালী আবদুল মালেক মেডিকেল কলেজে পাঠানো হয়। গত ৮ জুন পর্যন্ত ২ হাজার ৩১৩ জনের নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে। এর মধ্যে ৩৭২ জনের ফল পজিটিভি এসেছে।

দুই পরিবারে নতুন ১২ জন করোনা পজিটিভ

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় দুই পরিবারে ১২ জনের করোনা পজিটিভ এসেছে। এই ১২ জনের মধ্যে ছয় জনই শিশু। আজ তাদের করোনা পরীক্ষার পজিটিভ রিপোর্ট পাওয়া গেছে বলে জানিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

এ নিয়ে কুলাউড়া উপজেলায় শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ জনে। এর মধ্যে আটজন ইতোমধ্যে সুস্থ হয়ে গেছেন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল হক বলেন, ‘গতকাল রাতে তাদের করোনা পরীক্ষার পজিটিভ রিপোর্ট পাওয়া গেছে। পজিটিভ আসা সকল রোগীর নমুনা গত ২ জুন নেওয়া হয়েছিল।’

‘উপজেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এর থেকে পরিত্রাণ পেতে হলে এখনো সময় আছে সর্বসাধারণকে সচেতন থাকতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়া যাবে না’, যোগ করেন তিনি।

করোনা উপসর্গ নিয়ে চট্টগ্রামে ব্যাংক কর্মকর্তার মৃত্যু

চট্টগ্রামে করোনা উপসর্গ নিয়ে মেজবাউল হক নামে এক ব্যাংক কর্মকর্তার মৃত্যু হয়েছে। তিনি চট্টগ্রামের লোহাগাড়া শাখা এনআরবি ব্যাংকের ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন।

আজ ‍বৃহস্পতিবার ভোরে তিনি মারা গেছেন। বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন ওই ব্যাংকের ম্যানেজার (অপারেশন) সায়েদুর রহমান।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘করোনা উপসর্গ নিয়ে গত ১ জুন মেজবাউল হককে কক্সবাজারের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সে সময় চিকিৎসকদের নির্দেশে তার করোনা পরীক্ষা করা হয়। পরীক্ষার ফলে তার করোনা নেগেটিভ আসে। পরে অবস্থার অবনতি হওয়ায় গত ৮ জুন তাকে ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানেই তিনি মারা গেছেন।

সিলেট জেলায় শনাক্ত হাজার ছাড়াল

সিলেট জেলায় শনাক্ত করোনা রোগীর সংখ্যা হাজার ছাড়িয়েছে। জেলায় এখন শনাক্তের সংখ্যা ১ হাজার ১৬৩।

আজ সিলেট স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের দৈনিক প্রতিবেদনে এ তথ্য জানান সিলেট বিভাগীয় পরিচালক ডা. সুলতানা রাজিয়া। এ নিয়ে বিভাগে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৬৪ জনে।

সিলেট জেলাসহ বিভাগের চার জেলায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা ২৬৬। এর মধ্যে সিলেট জেলায় ১৭৫ জন, সুনামগঞ্জে ৪৬ জন, হবিগঞ্জে ১৯ জন ও মৌলভীবাজারে ২৬ জন। নতুন শনাক্ত নিয়ে সুনামগঞ্জে মোট রোগী বেড়ে দাঁড়িয়েছে ৩৯৬, হবিগঞ্জে ২২৭ ও মৌলভীবাজারে ১৭৮ জনে।

বিভাগে এখন পর্যন্ত ৪৩৩ জন ব্যক্তি সুস্থ হয়েছেন। যার মধ্যে ১৩৮ জন সিলেটে, ৯৪ জন সুনামগঞ্জে, ১৩৯ জন হবিগঞ্জে ও ৬২ জন মৌলভীবাজারে।

চার জেলায় মোট মৃত্যু ৪১। এর মধ্যে সিলেট জেলায় ৩১, সুনামগঞ্জে তিন, হবিগঞ্জে তিন ও মৌলভীবাজারে চার জন।

Comments

The Daily Star  | English

Julian Assange wins bid to appeal US extradition ruling

Hundreds of protesters had gathered outside the court ahead of what was a key ruling after 13 years of legal battles, with two judges asked to declare whether they were satisfied by US assurances that Assange, 52, could rely on the First Amendment right if he is tried for spying in the US

58m ago